দেশের পথপ্রদর্শকের ভূমিকা পালন করছেন সংবাদকর্মীরা : পলক


প্রকাশিত: ১২:২৫ পিএম, ১৬ জুন ২০১৬

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সংবাদকর্মীরা দেশের পথপ্রদর্শকের ভূমিকা পালন করছেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন মিলনায়তনে সাংবাদিকদের অর্ধ দিনব্যাপী আউটসোর্সিং বিষয়ক মৌলিক প্রশিক্ষণ প্রদান কার্যক্রম অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

পলক বলেন, সংবাদকর্মীরা হলেন সামাজিক দর্পণে প্রতিফলিত বিম্বের উৎস। আর এই দর্পণে সমাজের নানা অসঙ্গতি প্রতিফলিত হয়। প্রতিফলিত হয় দেশের সকল সম্ভাবনাও।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সাংবাদিকরা দু’ভাবে অগ্রপথিকের ভূমিকা পালন করতে পারেন। প্রথমত, নিজেকে এ খাতে সম্পৃক্ত করে চাকরির পাশাপাশি বাড়তি আয়ের সংস্থানের মাধ্যমে। দ্বিতীয়ত, গণমাধ্যমের কল্যাণে দেশের কেন্দ্রে থেকে প্রান্ত পর্যন্ত সকল মানুষকে সচেতন করে এখাতে উৎসাহী করে তোলার মাধ্যমে।

দেশের বেকার যুবকদের আইসিটি প্রশিক্ষণের বিষয়ে পলক বলেন, সারা দেশে অসংখ্য শিক্ষিত বেকার যুবক রয়েছে। এসব যুবকের জন্য সরকারের পক্ষ থেকে ছয় মাসের আর্নিং অ্যান্ড লানিং প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। আশা করছি অল্প সময়ের মধ্যে দেশের বেকারত্ব দূর করা সম্ভব হবে।

পলক আরো বলেন, আগামী ২৭ জুলাই রাজধানীর কারওয়ান বাজারে জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কের একটি ফ্লোর স্ট্যার্টআপের কাছে এক বছরের জন্য বিনামূল্যে বরাদ্দ দেয়া হবে। এটি প্রযুক্তিতে আরেক ধাপ এগিয়ে যাওয়া বলে উল্লেখ করেন তিনি।

দেশে প্রযুক্তির উন্নয়নের চিত্র তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ভাইবার, হোয়াটস অ্যাপের মত যোগাযোগ অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। বাংলাদেশের সবাই এ প্রযুক্তি ব্যবহার করতে পারবেন। দেশীয় একটি প্রতিষ্ঠান ইতোমধ্যে ‘আইসিটি ডিভিশন আলাপন’ নামে অ্যাপসটির বেটা ভার্সন তৈরি হয়েছে। আশা করছি অল্প দিনের মধ্যে প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করতে পারবো।

তিনি বলেন, আইসিটি বিভাগের নিজস্ব এই অ্যাপের মাধ্যমে ১৪ লাখ সরকারি কর্মকর্তা আছেন, তাদের আন্তঃসংযোগের জন্য ফাইল লেনদেন, ভিডিও কনফারেন্স- প্রত্যেকটা কাজ ইন্টারনেটের মাধ্যমে স্বল্প পরিমাণ অর্থ খরচ করে ব্যবহার করতে পারবেন।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তির মাধ্যমে সেবাসমূহকে জনগণের কাছাকাছি পৌঁছে দেয়ার জন্য ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার বসানো হচ্ছে।

আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় সাংবাদিকদের জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এর আওতায় ৫৫ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টের পরিচালক মনজুর কাদের চৌধুরী, রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান দেলোয়ার হোসেন ফারুক।

আরএম/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।