এলডিসি জার্নালিস্টস ফোরাম গঠিত, সভাপতি বাংলাদেশের রফিকুল


প্রকাশিত: ০৪:২৬ পিএম, ৩১ মে ২০১৬

স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি) সমন্বয়ে “এলডিসি জার্নালিস্টস ফোরাম” নামে একটি সাংবাদিক সংগঠনের যাত্রা শুরু হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের দি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম আজাদ।

রোববার তুরস্কের আনতালিয়ায় তিন-দিনব্যাপি এলডিসির ইস্তাম্বুল প্রোগ্রাম অব অ্যাকশন (আইপিও)-এর মিড-টার্ম রিভিউ চলাকালে এলডিসি সাংবাদিকদের এক সভায় সর্বসম্মতিক্রমে ১১ সদস্য বিশিষ্ট এই ফোরাম গঠিত হয়।

মঙ্গলবার রাতে জাগো নিউজকে এ তথ্য জানান রফিকুল ইসলাম আজাদ। তিনি জানান, সভায় গাম্বিয়ার আবু বকর কামারা ও মালির বেন জুনিয়র কামবিরে সংগঠনের সাধারণ সম্পাদক এবং জাম্বিয়ার মিস সিতেম্বিলে সিওয়াওয়া, ভানাউতোর জোনাস কিউলউইক ও বেনিনের ভার্জিল আহিসো সহ-সভাপতি নির্বাচিত হন।

আজাদ জানান, এলডিসি সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী এই সংগঠন পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষাসহ স্ব-স্ব দেশের উন্নয়ন ও সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদানসহ এলডিসি সংক্রান্ত জাতিসংঘের বিভিন্ন কর্মকাণ্ডে সহায়ক ভূমিকা পালন করবে।

"
এতে নেপালের মহাবীর পাদুয়ালকে সমন্বয়কারী নির্বাচিত করা হয়। অন্যান্য নির্বাচিত নেতৃবৃন্দ হলেন কোষাধ্যক্ষ- মিস মারিবেল বুলে জোলে (গিনি ইকুটোরিয়াল), প্রশিক্ষণ সম্পাদক- কোয়ান পাল চেং (দক্ষিণ সুদান) ও গবেষণা সম্পাদক- গেতাচিউ বালচা (ইথিউপিয়া)।

রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে সভায় এলডিসি ওয়াচ-এর সমন্বয়কারী গৌরি প্রধানকে সংগঠনের উপদেষ্টা মনোনীত করা হয়। এ ছাড়া, এক মাসের মধ্যে সংগঠনের চার্টার তৈরির জন্যে মিয়ানমারের ডক্টর জ থানকে প্রধান করে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

এমইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।