৩৬ ফেসবুক পেজ ও ৩৪ ইউটিউব চ্যানেল নিয়ে নতুনরূপে বেতার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ২০ আগস্ট ২০২৩

রাষ্ট্রীয় গণমাধ্যম বাংলাদেশ বেতারে সংবাদ ও অনুষ্ঠান বেতার যন্ত্রের পাশাপাশি এখন নিয়মিত প্রচার হচ্ছে ফেসবুক পেজ, মোবাইল অ্যাপ ও ইউটিউবে। এরই মধ্যে ৩৬টি ফেসবুক পেজ ও ৩৪টি ইউটিউব চ্যানেল আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে বেতার সম্প্রচারকে আরও আধুনিক করে দেশ এবং বহির্বিশ্বে শ্রোতাদের কাছে আরও সহজলভ্য করতে এ উদ্যোগ নিয়েছে বেতার। এ লক্ষ্যে সম্প্রতি বেতারের ১৪টি আঞ্চলিক কেন্দ্র ও ৭টি বিশেষায়িত ইউনিটের অনুষ্ঠান ও বার্তা শাখার মোট ৩৬টি ফেসবুক পেজ ও ৩৪টি ইউটিউব চ্যানেল উদ্বোধন করে বাংলাদেশ বেতারের মহাপরিচালক নাসরুল্লাহ মো. ইরফান।

এ বিষয়ে নাসরুল্লাহ মো. ইরফান বলেন, অত্যন্ত জনপ্রিয় মাধ্যম বেতার শ্রোতার এবং যুগের চাহিদামতো নানা ধরনের অনুষ্ঠান নিয়মিত প্রচার করে যাচ্ছে। ডিজিটাল মাধ্যমের কল্যাণে বাংলাদেশ বেতার এখন সবার হাতের মুঠোয়। বর্তমানে স্মার্টফোনের মাধ্যমে বেতারের অনুষ্ঠান শোনার জন্য মোবাইল অ্যাপ রয়েছে, সঙ্গে আছে সামাজিক যোগাযোগমাধ্যমের মতো সহজ প্রচার মাধ্যম।

৩৬ ফেসবুক পেজ ও ৩৪ ইউটিউব চ্যানেল নিয়ে নতুনরূপে বেতার

বেতারের লিয়াজোঁ ও শ্রোতা গবেষণা শাখার জুন মাসের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ বেতারের অনুষ্ঠান ও বার্তা শাখার সব আঞ্চলিক কেন্দ্র ও ইউনিটের ৩৬টি ফেসবুক পেজে বর্তমানে মোট ৫ লাখ ৭৭ হাজার ২৩৪ জন ফলোয়ার আছেন। এছাড়া ৩৪টি ইউটিউব চ্যানেলে ৬৪ হাজার ১৯০ জন সাবস্ক্রাইবারস রয়েছেন। পাশাপাশি বাংলাদেশ বেতারের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে যুক্ত আছেন ৩৪ লাখ ২২ হাজার ৩২৯ জন শ্রোতা।

এসব বিষয়ে বাংলাদেশ বেতারের মহাপরিচালক বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন উন্নত দেশে প্রচলিত মাধ্যমে বেতার সম্প্রচার কমে আসছে, পাশাপাশি বেতার যন্ত্রের অপ্রতুলতার কারণে সোশ্যাল মিডিয়ার প্রতি শ্রোতাদের আগ্রহ বাড়ছে। এরই ধারাবাহিকতায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দিক-নির্দেশনায় নিউমিডিয়া কার্যক্রম ৯ আগস্ট যাত্রা শুরু করে। এর ফলে বেতারের জনপ্রিয়তাও বাড়ছে এবং শ্রোতারা তাদের সুবিধামতো সময়ে অনুষ্ঠান শুনতে পারছেন।

এফএইচ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।