ভিডিও EN
  1. Home/
  2. নারী ও শিশু

নারীদের ক্ষমতায়নে কাজ করছে সরকার : অর্থমন্ত্রী

প্রকাশিত: ০১:১৯ পিএম, ২০ ডিসেম্বর ২০১৪

দেশে নারীদের ক্ষমতায়নে সরকার কাজ করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শনিবার সিলেট সরকারী মহিলা কলেজের ৭৫ বছর পূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
তিনি বলেন, নারী-পুরুষের সমান অংশগ্রহণে সরকার দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। যে কারণে মাথাপিছু গড় আয় বাড়ার পাশাপাশি দারিদ্রের হারও কমছে।

মুহিত বলেন, নারী উন্নয়নের জন্য সরকার প্রতিবছর বাজেটে এক’শ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে। মাত্র ৩০ বছরে ৭ শতাংশ থেকে দেশে নারী কর্মজীবি মানুষের সংখ্যা ৩০ থেকে ৪৫ শতাংশে উন্নীত হয়েছে। এটি নারীর ক্ষমতায়ন। প্রতিটি খাতে এখন নারীরা কাজ করছে।

তবে সরকারের দেওয়া থোক বরাদ্দ পুরোপুরি ব্যবহার হচ্ছে না উল্লেখ করে মন্ত্রী বলেন, এ বছরে সবচেয়ে বেশি ৬৫ কোটি টাকা ব্যবহার হয়েছে। তবে পুরোপুরি এটা ব্যবহার হবে কিনা তা আমি এখনো নিশ্চিত নই।

কলেজের অধ্যক্ষ প্রফেসর নজরুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশনের সাবেক জাতীয় কমিশনার জেবা রশীদ চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন।