ভিডিও EN
  1. Home/
  2. নারী ও শিশু

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে রেডিও স্বাধীন-এর আয়োজন

প্রকাশিত: ১১:০৩ এএম, ২৫ নভেম্বর ২০১৪

২৫ নভেম্বর বিশ্বব্যাপী নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসকে সামনে রেখে বেসরকারি এফএম রেডিও স্বাধীন ৯২.৪ মাসব্যাপী কার্যক্রম হাতে নিয়েছে। এই আয়োজনের মূল প্রতিপাদ্য বিষয় হল-‘দেয়াল ভাঙলে গড়া যায়, নারীর সত্ত্বা কখনো নয়।’

নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে জনমত ও সচেতনতা গড়ে তুলতে চায় এই বিশেষ উদ্যোগ নিয়েছে রেডিওটি। রেডিও স্বাধীন চায়, তাদের রেডিও এবং  সামাজিক যোগাযোগের মাধ্যমে সাধারণ মানুষকে সম্পৃক্ত করবে।

জানা গেছে, ৩ দিনব্যাপী সচেতনতামূলক এই আয়োজনের প্রধান আকর্ষণ দেয়াল চিত্রকর্ম। যেখানে একজন নারীর পোট্রেট আঁকা হবে কিন্তু মুখের কিছু কিছু জায়গা ভাঙ্গা থাকবে। আরও থাকবে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে স্লোগান। ২১ তারিখে প্রথম দেয়াল চিত্রকর্ম করা হয়েছে যমুনা ফিউচার পার্কের উল্টোদিকের দেয়ালে। ২২ তারিখে দ্বিতীয় দেয়াল চিত্রকর্ম করা হয়েছে আরামবাগ টি.এন.টি ইউনিভার্সিটি অ্যান্ড কলেজের পাশের দেয়ালে। ২৩ তারিখে বনানী ১১ নাম্বারের আমেরিকান বার্গার-এর পাশের দেয়ালে। ২৩ তারিখ সকাল ১১টা ৩০ মিনিটে বনানীতে সেই দিনের দেয়াল চিত্রকর্মের সূচনা করেছেন বিশিষ্ট নাট্যজন এবং এশিয়াটিক থ্রি সিক্সটি এর গ্রুপ চেয়ারম্যান আলী যাকের। আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন এবং এশিয়াটিক থ্রি সিক্সটি এর ম্যানেজিং ডিরেক্টর সারা যাকের।

এ সম্পর্কে আলী যাকের বলেন, শুধুমাত্র এই একটি দিনই নয়, প্রতিদিন প্রতিমুহূর্তে নারীর প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। সারা যাকের বলেছেন সমাজের ৪০ শতাংশ নারী কোনো না কোনোভাবে নির্যাতিত হচ্ছে যা কিনা অত্যন্ত ভয়াবহ একটা ব্যাপার। এই ব্যাপারে আমাদের আরও সচেতন হতে হবে।

এছাড়াও জনসচেতনতা বৃদ্ধি করার জন্য চলছে ফেসবুক ক্যাম্পইন RiseUpForWomen। তৈরি করা হয়েছে ফেসবুকে একটি বিশেষ অ্যাপ, যেখানে থাকবে একজন নারীর বিধস্থ মুখ। সেই ছবিটা যত বেশি শেয়ার করা হবে, নারীর মুখের ছবিটা ততই স্বাভাবিক হতে থাকবে।

রেডিও স্বাধীনের অনুষ্ঠান থেকে জানা গেছে, ইতোমধ্যেই রেডিও স্বাধীন ৯২.৪ এফ.এম.-এ নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে নানাবিধ অনুষ্ঠান শুরু করেছে, যা এই ক্যাম্পেইন জুড়ে চলবে এবং নিয়মিত আয়োজনে যুক্ত হয়েছে বিষয়ভিত্তিক নারীর প্রতি সহিংসতা রোধের টপিক। আর এরই ধারাবাহিকতায় ২৪ তারিখ মানসিক কাউন্সিলিং শো “তুমি বল আমরা শুনছি” তে থাকছেন একজন আইন কাউন্সিলর যিনি শ্রোতাদের নানাবিধ আইন বিষয়ক পরামর্শ দিবেন। ১৯ তারিখ এবং ২৬ তারিখে “বুধবারের শহরের গল্প” -এ এই বিষয় আলোচনা করা হবে। ২৫ তারিখ ৩টায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস উপলক্ষে বিশেষ আয়োজনে “শ্রেয়সীতে” থাকছেন জেন্ডার স্টাডিস বিশেষজ্ঞ ডঃ মাহাবুবা দেওয়ান।