ভিডিও EN
  1. Home/
  2. নারী ও শিশু

বিশ্ব শিশু অধিকার সপ্তাহ শুরু

প্রকাশিত: ০৯:২৯ এএম, ১১ অক্টোবর ২০১৫

`বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার-২০১৫` রোববার থেকে শুরু হয়েছে। বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সপ্তাহের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বাংলাদেশ শিশু একাডেমি প্রতিবছরের মতো এবারও একাডেমির কেন্দ্রীয় অফিসসহ ৬৪টি জেলা ও ছয়টি উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালন করছে। ১৬ অক্টোবর পর্যন্ত ছয় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষণার্থী শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।

১২ অক্টোবর সোমবার সপ্তাহের দ্বিতীয় দিনে কন্যা শিশু দিবস হিসেবে পালিত হবে। এ ছাড়া অন্যান্য দিনে স্বল্প সুবিধাভোগী ও সুবিধাবঞ্চিত শিশু সমাবেশ, স্বল্প সুবিধাভোগী, শ্রমজীবী শিশু ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের অধিকার-বিষয়ক কার্যক্রম, প্রারম্ভিক শৈশব-বিষয়ক কার্যক্রম, শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী ও জাদু প্রদর্শন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ১৬ অক্টোবর শুক্রবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের সমাপনী দিনে শিশুদের সমাবেশ, আলোচনা, পুরস্কার বিতরণসহ অন্যান্য আনুষ্ঠানিকতা থাকবে।

সপ্তাহটি উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে প্রদর্শনী স্টল সোমবার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। এ ছাড়া ১২ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টা থেকে বিভিন্ন বিদ্যালয়, শিশু সংগঠন এবং বাংলাদেশ শিশু একাডেমির শিশুশিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

জেডএইচ/আরআইপি