ভিডিও EN
  1. Home/
  2. নারী ও শিশু

শিশুর সুরক্ষা নিশ্চিতে সহায়তা করবে সেভ দ্যা চিলড্রেন

প্রকাশিত: ০৯:৫৪ এএম, ২৭ জুলাই ২০১৫

সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশ শিশুর প্রতি সব ধরনের সহিংসতা বন্ধে আইন প্রয়োগকারী সংস্থাকে সংবেদনশীলতার প্রশিক্ষণ প্রদানে কারিগরি সহায়তা প্রদান করবে। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সাক্ষাতকালে সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর মাইকেল ম্যাকগ্রা এ প্রস্তাব করেন।

সোমবার সকালে মন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎ করেন তিনি এবং শিশুর প্রতি সব ধরনের সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণে সুপারিশ সম্বলিত এক স্বারকলিপি পেশ করেন এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে দেয়া এ সুপারিশমালায় ম্যাকগ্রা শিশু সামিউল আলম রাজনের নৃশংস হত্যাকাণ্ডে বাংলাদেশের শিশু অধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, রাজনসহ বাংলাদেশব্যাপী শিশুরা যেভাবে প্রতিদিন সহিংসতার শিকার হয় তা বন্ধে জনসমাজ, স্থানীয় সরকার কর্তৃপক্ষ ও পুলিশকে দায়িত্ব নিতে হবে। শিশুদের প্রতি সহিংসতার ব্যাপারে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি সম্পর্কে সমাজকে সচেতন করে তুলতে হবে।

এসময় তিনি দেশের প্রতিটি থানায় একজন করে বিশেষ ‘নারী ও শিশু বিষয়ক’ পুলিশ কর্মকর্তা নিয়োগ করার পরামর্শ দেন।

বাংলাদেশের আইন প্রয়োগকারীদের মধ্যে শিশু সুরক্ষা বিষয়ে সংবেদনশীলতা বাড়াতে ম্যাকগ্রা কারিগরি সহায়তার প্রস্তাব দেন। তিনি জানান, চীনের সাংহাই পুলিশ বাহিনীসহ বিশ্বের নানান দেশের আইন প্রয়োগকারীদের শিশু অধিকার বিষয়ে প্রশিক্ষণে সেভ দ্য চিলড্রেনের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিদের প্রকৃতপক্ষেই এ ধরনের প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।

এ সময় সেভ দ্য চিলড্রেন-এর কারিগরি সহায়তার প্রস্তাব বিবেচনা করবেন বলেও জানান তিনি।
 
ম্যাকগ্রা রাজনের হত্যাকাণ্ডের পর স্থানীয় পুলিশের গাফিলতির অভিযোগ তদন্তসহ দোষীদের বিচারের আওতায় আনার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়ায় সরকারকে ধন্যবাদ জানান।

আরএস/আরআইপি