ভিডিও EN
  1. Home/
  2. নারী ও শিশু

নারীর স্বাস্থ্যবিষয়ক চলচ্চিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

প্রকাশিত: ০৯:৫৩ এএম, ২০ ডিসেম্বর ২০১৬

যৌন প্রজনন স্বাস্থ্যবিষয়ক চলচ্চিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল ১৯ ডিসেম্বর বিকেল ৩টায় ছায়ানট মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়।

প্রতিযোগিতার মনোনীত প্রথম ৩জন চূড়ান্ত বিজয়ীকে পুরস্কারের সমমূল্যের টাকা, সনদপত্র এবং ক্রেস্ট প্রদান করা হয়। বাকি সেরা ৭ জনকে সনদপত্র প্রদান করা হয়। এছাড়া নির্বাচিত ১০টি চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে অতিথি ছিলেন ব্লাস্ট-এর অনারারি এক্সিকিউটিভ ডিরেক্টর ব্যারিস্টার সারা হোসেন, নিজেরা করির কো-অর্ডিনেটর খুশি কবীর, ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক প্রশান্ত ত্রিপুরা, চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার, আলোকচিত্রী মুনীরা মোরশেদ মুন্নী এবং বাঙলা কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আদিব রশিদ মামুন।

ব্যারিস্টার সারা হোসেন বলেন, ‘বাল্যবিয়ের নতুন আইন, সম্মতি ছাড়া বিয়ে, ইচ্ছার বিরুদ্ধে বিয়ে করতে বাধ্য করা, সোশ্যাল মিডিয়ায় হয়রানি- এই বিষয়গুলো মানুষের কাছে তুলে ধরতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। নির্বাচিত সিনেমাগুলো আগামী বছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দেখানো হবে।’

খুশি কবীর বলেন, ‘বাছাইকৃত সিনেমাগুলো মূলত নারী কোথায় আছে, তার অধিকার এবং অধিকারহীনতা নিয়ে।’
 
আদিব রশিদ মামুন বলেন, ‘সমাজের এই অসঙ্গতিগুলো তুলে ধরতে এবং এর পাশাপাশি সমাধান করতে আমরা চেষ্টা করবো নিয়মিত এ ধরনের আয়োজনের সঙ্গে থাকতে।’

উল্লেখ্য, যৌন প্রজনন-স্বাস্থ্য, বিভিন্ন সামাজিক বৈষম্য ও অধিকারের বিষয়ে সচেতন করে তুলতে গত ১৭ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ এবং ব্র্যাক ইউনিভার্সিটি ১৮ থেকে ৩০ বছর বয়সী তরুণ-তরুণীদের জন্য দেশব্যাপী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার আয়োজন করে।

এসইউ/এমএস