ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

পানির নিচে মিললো ৩০০০ বছরের মাটির মূর্তি

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ০২:১৬ পিএম, ১০ আগস্ট ২০২৪

পানির নিচে মিললো ৩০০০ বছরের পুরোনো মাটির মূর্তি। জানলে অবাক হবেন, নির্মাতার আঙুলের ছাপ আজও সংরক্ষিত আছে মূর্তির গায়ে। এমনই অবাক করা এক মূর্তি আবিষ্কৃত হয়েছে ইতালিতে। সেখানকার একটি লেকের তলদেশে লৌহ যুগের মূর্তি আবিষ্কৃত হয়েছে।

ইতালির আইওলার গ্রান ক্যারো ডি বলসেনার পানির নিচে, প্রত্নতাত্ত্বিক এক স্থানে চলমান কাজের সময় মাটির মূর্তিটি পাওয়া গেছে। একজন নারীর অসমাপ্ত মাটির মূর্তি এটি। এটি খ্রিস্টপূর্ব ৯ম বা ১০ম শতাব্দীর মধ্যে কোন এক সময়ে তৈরি করা হয়েছিল।

ইতালির আর্কিওলজি, ফাইন আর্টস ও ল্যান্ডস্কেপের সুপারিনটেনডেন্সির একটি অনূদিত বিবৃতি অনুসারে, মাটির মূর্তিটি পানির নিচে থাকার পরেও নতুনের মতোই সংরক্ষিত আছে। এমনকি মূর্তির গায়ে নির্মাতার আঙুলের ছাপও দৃশ্যমান।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, সম্ভবত কয়েক বছর আগেও কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছিল মূর্তিটি। কারণ এর বুকের নিচে কাপড়ের প্লটের ছাপ আছে। সাধারণত মৃতদের দেহাবশেষ সংরক্ষণ করা হয়, এমন কোনো স্থানে রাখা হয়েছিল মূর্তিটিকে।

আরও পড়ুন

ডুবুরিরা যে জায়গায় মূর্তিটি খুঁজে পেয়েছেন, সেটি এক সময় আবাসিক এলাকা ছিল। ইতালির সরকারি সাংস্কৃতিক সম্পত্তি পুনরুদ্ধার দলের সহযোগিতায় মূর্তিটিকে নিরাপদে পানির নিচ থেকে তুলে আনা হয়।

গ্রান ক্যারো ডি বলসেনার ঐতিহাসিক তাৎপর্য

১৯৯১ সালের পর থেকেই ইতালির গ্রান ক্যারো ডি বলসেনা প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে জনপ্রিয় হয়ে ওঠে। তখনকার সময় গবেষকরা সেখানে আকৃতিহীন পাথরের স্তূপ আবিষ্কার করেন। যেগুলো আইওলা তৈরি করে ও গরম তাপীয় জলের স্প্রিংসের সঙ্গে যুক্ত।

একই সঙ্গে কাঠের খুঁটি ও সিরামিক খণ্ডগুলো হ্রদের দক্ষিণ-পশ্চিমে পাওয়া গিয়েছিল। যা লৌহ যুগের প্রথম দিকে বাঁধা হয়েছিল বলে ধারণা করেন গবেষকরা। ২০২০ সালে আরেকটি অনুসন্ধান বিশেষজ্ঞ দল জানান, আয়োলা প্রাথমিক লৌহ যুগে গ্রামের একটি অবিচ্ছেদ্য অংশ ছিল।

কাঠ ও সিরামিকের উৎপত্তিস্থলে ২০২০ সালে পাথরের নীচে এটি মাটির ঢিবি ছিল। কনস্টানটিন যুগের মুদ্রা ও পাত্রগুলো পরে প্রমাণ করে যে, রোমান সাম্রাজ্যের শেষ অবধি মানুষ সেখানে বসবাস করতেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/লাইভমিন্ট

জেএমএস/এমএস