ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

মালদ্বীপ নাকি আন্দামান, হানিমুনের জন্য সেরা গন্তব্য কোনটি?

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ০৩:২৯ পিএম, ০৫ এপ্রিল ২০২৩

জীবনে একবার হলেও মালদ্বীপ ভ্রমণের ইচ্ছা সবার মনেই আছে! পাহাড়-সমুদ্র ও নিরিবিলি প্রাকৃতিক সৌন্দর্ উপভোগের সেরা এক স্থান হলো মালদ্বীপ। বিশেষ করে দম্পতিদের জন্য হানিমুন বা ছুটি কাটানোর রোমান্টিক গন্তব্যগুলো মধ্যে অন্যতম হলো মালদ্বীপ।

তবে আন্দামানও কিন্তু কম সুন্দর নয়। সেখানেও ছুটি কাটানোর সখ সবার মনেই আছে। তাহলে মালদ্বীপ নাকি আন্দামান কোথায় যাবেন সঙ্গীকে নিয়ে একান্তে সময় কাটাতে? চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: যে গ্রামের নারীরা ৭০ বছরেও দেখতে ‘তরুণীর’ মতো 

মালদ্বীপে যাওয়ার সেরা সময় হলো নভেম্বর থেকে এপ্রিল। এ সময় রৌদ্রোজ্জ্বল দিন ও নীল আকাশের সৌন্দর্ উপভোগ করতে পারবেন।

অন্যদিকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ দেখার সেরা সময় অক্টোবর থেকে মে। তবে বর্ষায় সেখানে যাওয়া এড়িয়ে চলুন, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে।

আন্দামান ৩৪৯টি দ্বীপ নিয়ে গঠিত একটি বিস্তীর্ণ ভূমি। তবে বিশাল এই স্থানের মাত্র ১০ শতাংশ দেখতে পারেন পর্যটকরা। এই দ্বীপ নির্মল সৈকত ও শান্তিপূর্ণ স্থান হিসেবে পরিচিত।

আরও পড়ুন: মনের মতো সঙ্গী না পেয়ে একাই ‘হানিমুনে’ তরুণী 

আন্দামানে দেখার মতো অনেকে জায়গা আছে যেমন- পোর্ট ব্লেয়ার, হ্যাভলক দ্বীপপুঞ্জ, বারাটাং দ্বীপ, নীল দ্বীপ, রস দ্বীপ, রাঙ্গাট ও দ্য গ্রেট নিকোবর দ্বীপ। এসব স্থানে অবশ্যই ভ্রমণ করুন।

অন্যদিকে মালদ্বীপে ৩০০টি দ্বীপ আছে। যেখানে ব্যক্তিগত সৈকত ও বিলাসবহুল রিসোর্ট আছে। আপনি যে দ্বীপে থাকতে চান সেখানে গিয়ে আপনার রিসোর্ট বুক করতে পারেন।

মালে অ্যাটল হলো মালদ্বীপের রাজধানী। মালদ্বীপের জনপ্রিয় কয়েকটি দ্বীপ হলো- বারোস দ্বীপ, কোমো কোকো দ্বীপ, হুভাহেন্ধু দ্বীপ, বায়োলুমিনেসেন্ট সৈকত ও মালদ্বীপ বিজয়।

আরও পড়ুন: উজবেকিস্তান ভ্রমণে কীভাবে যাবেন, কোথায় থাকবেন ও খাবেন? 

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ব্যবহৃত মুদ্রা হলো ভারতীয় রুপি। আর মালদ্বীপের মুদ্রা হলো রুফিয়া। তবে মালদ্বীপের বেশিরভাগ ব্যক্তিগত দ্বীপ রিসোর্ট শুধু মার্কিন ডলার গ্রহণ করে।

বাসস্থান ও খরচ

আন্দামানে ৪-৫ দিনের ভ্রমণে আপনাকে গুনতে হবে ১৫০০০-৩৫০০০ টাকা। তবে খরচ নির্ভর করে আপনি কোন রিসোর্ট বা হোটেল, ফ্লাইট টিকিট ও অন্যান্য কী কী খরচ করবেন তার উপর।

আন্দামানে গিয়ে আপনি এখানে একটি গাড়ি ভাড়া করতে পারেন, তাহলে বেশ কম খরচে ঘুরতে পারবেন। আর ফ্লাইটের খরচ কমাতে অব সিজনে টিকিট বুক করুন। এতে অর্থ সাশ্রয় হবে।

আরও পড়ুন: লাদাখ গিয়ে যে ৭ স্পট ঘুরতে ভুলবেন না 

বাজেটের মধ্যে থাকতে চাইলে আন্দামানে ২০০০-৩০০০ টাকায় রুম পেয়ে যাবেন। আর প্রিমিয়াম হোটেলগুলোর খরচ পড়বে রুমপ্রতি ৫০০০-৮০০০ টাকা পর্ন্ত। আর পাঁচ তারকা বা বিলাসবহুল হোটেল রুমে থাকতে চাইলে খরচ করতে হবে ১৭০০০-৪০০০০ টাকারও বেশি।

আন্দামান দ্বীপপুঞ্জের মতো মালদ্বীপ ভ্রমণের খরচও নির্ভর করে আপনি মালদ্বীপে কী করতে চান তার উপর। সাধ্যের মধ্যে থাকতে চাইলে ৫০০০ টাকা, প্রিমিয়াম রুমে ১২০০০-১৭০০০ টাকা ও লাক্সারি রুমে থাকতে চাইলে ৩৭০০০ টাকা খরচ হতে পারে।

আরও পড়ুন: পাশের দেশে গিয়ে দেখে আসুন বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম প্রাচীর 

আন্দামানে সব ধরনের খাবার পাবেন। খাবারে প্রধানত তাজা সামুদ্রিক খাবার থাকে। বিপুল সংখ্যক পর্যটকের কারণে, সেখানে অনেক রেস্তোঁরা ও ক্যাফে ইতালীয়, চাইনিজ ও মহাদেশীয় খাবার সরবরাহ করে।

আপনি যদি আন্দামানে যান, তাহলে অবশ্যই মাছের তরকারি, মাছের ঝোল, বারবিকিউ খাবার, খাদি কাঁকড়ার স্বাদ নিন। সেখানে খেতে আপনার প্রতিজনের খাবারে খরচ পড়বে ৩০০০-৬০০০ টাকা।

সূত্র: প্রেসওয়্যার ১৮

জেএমএস/জিকেএস

আরও পড়ুন