ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

যে শহরে সেলফি তোলা নিষেধ!

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ০৩:১৯ পিএম, ১৭ এপ্রিল ২০২১

বর্তমানে ঘর থেকে বের হলেও সবাই সেলফি তুলে থাকেন। আর ঘুরতে গেলে হাজার হাজার সেলফি না তুললে তো পছন্দসই প্রোফাইল পিকচার বা কাভার ফটোই পাওয়া যায় না! তবে বিশ্বের এমনও কিছু স্থান আছে; যেখানে সেলফি তোলা নিষেধ। তেমনিই এক শহর হলো মাজাব। আলজেরিয়ার ঘড়ডিয়া প্রদেশের উত্তর সাহারা মরুভূমির উপত্যকায় অবস্থিত এ শহরটি।

jagonews24

মরক্কো এবং তিউনিসিয়ার মধ্যবর্তী অঞ্চল এবং ভূমধ্যসাগরজুড়ে ইউরোপের মুখোমুখি আলজেরিয়া আফ্রিকার বৃহত্তম দেশ। এটি বিশ্বের দশম বৃহত্তম শহর হিসেবে বিবেচিত। এর বিস্তৃত ও বৈচিত্র্যময় পর্বতশ্রেণি, প্রস্ফুটিত মরুভূমি এবং ২.৪ মিলিয়ন বর্গকিলোমিটারজুড়ে থাকা প্রাচীন রোমান ধ্বংসাবশেষ মুগ্ধ করে পর্যটকদের।

jagonews24

আলজেরিয়ার পঞ্চমাংশজুড়েই সাহারা। এটি বিশ্বের বৃহত্তম উত্তপ্ত মরুভূমি এবং আগ্নেয়গিরির মাটির পাথর, কঙ্করের সমভূমি এবং বালির সমুদ্র। মাজাব শহরটির অবস্থান সাহারা মরুভূমির উত্যকায়। ৩ লাখ ৬০ হাজার মানুষের বসবাস আলজেরিয়ায়। সেখানকার দুর্গের মতো লালচে দালানগুলো দেখার মতো। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় আছে মাজাবের নামও।

jagonews24

এ শহরে ঢুকলে আপনি হারিয়ে যেতে পারেন। গোলকধাঁধার মতো সেখানকার রাস্তাগুলো। সংকীর্ণ এ রাস্তাগুলো ধরে হাঁটলে আশপাশের সবগুলো দালান-কোঠাই একরকম মনে হবে। লাল ইটের এ বাড়িগুলোর দেয়ালের বিভিন্ন অংশে নীল রঙ করা। উপর থেকে দেখলে অনেক সুন্দর দেখায় আলজেরিয়া।

jagonews24

স্বর্ণের চেয়েও বেশি মূল্যবান হলো আলজেরিয়ার সুপেয় পানি। মরুভূমি এলাকা হওয়ায় সেখানে পানির বড়ই অভাব। ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আলজেরিয়ায় কোনো বৃষ্টিপাতই হয়নি। তাই পানিকে সোনার চেয়ে মূল্যবান বলে মনে করে সেখানকার মানুষ।

jagonews24

আলজেরিয়ায় প্রচুর খেজুরের গাছ হয়। যদি কেউ ভুলবশতও কোনো খেজুর গাছ কেটে থাকেন; তাহলে তার জন্য আছে শাস্তির বিধান। কারণ পবিত্র গাছ হিসেবে বিবেচনা করা হয় একে। একটি খেজুর গাছ কেটে ফেলার সঙ্গে মানুষকে হত্যার তুলনা করা হয়। এটি একটি ক্ষমাহীন পাপ হিসেবে বিবেচিত। খেজুর থেকে কফিও উৎপাদন করেন তারা।

jagonews24

মুসলিম এ দেশে ওয়েস্টার্ন পোশাক পরার অনুমতি নেই। নারীরা ঘর থেকে বের হওয়ার সময় বোরকা ও হিজাব ব্যবহার করেন। প্রয়োজন ছাড়া নারীরা ঘর থেকে বেরও হন না। অশ্লীল পোশাক পরলেই শাস্তি দেওয়া হয় সেখানে।

jagonews24

সেলফি তোলায়ও নিষেধাজ্ঞা আছে সেখানে। মাজাব ট্যুরিজম বোর্ড কর্তৃক আইন হয়েছে, আলজেরিয়ানসহ সব দর্শনার্থী স্থানীয় গাইডসহ সেখানকার সব পর্যটকেন্দ্রে ঘুরতে পারবেন কিন্তু ছবি তুলতে পারবেন না। সেলফি তোলা, অশ্লীল পোশাক পরা, তামাক গ্রহণ, মোবাইল ফোন ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা আছে মাজাবে।

জেএমএস/এমকেএইচ

আরও পড়ুন