ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

দুর্গম পথে তৈদুছড়া ভ্রমণ

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১৮ মার্চ ২০১৮

দীঘিনালা খাগড়াছড়ির একটি উপজেলা। সবুজ পাহাড়ে ঘেরা দীঘিনালার বৃহত্তম একটি ঝরনা হচ্ছে তৈদুছড়া। এলাকাটি দুর্গম বলে গাড়ি নিয়ে দীঘিনালা থেকে সামনে এগিয়ে চাপ্পাপাড়া পর্যন্ত যাওয়া যায়। এরপর পথ না থাকায় বাকি পথ হেঁটেই যেতে হয়।

দীঘিনালা থেকে তৈদুছড়ি পর্যন্ত পৌঁছতে প্রায় ৪ ঘণ্টা সময় লাগে। নির্ভর করে হাঁটার গতির ওপর। সকালে রওয়ানা দিলে অনায়াসেই সন্ধ্যার আগেই ফিরে আসা সম্ভব। এই আসা-যাওয়ার পথ মোটেও বিরক্তিকর নয়। হাঁটতে হাঁটতে যতটা না ক্লান্তি আসে তার চেয়েও বেশি আটকে রাখবে প্রাকৃতিক সৌন্দর্যের নেশা। কেবল দীঘিনালা থেকে তৈদুছড়া নয়, খাগড়াছড়ি প্রবেশের পর কেবল বিস্ময় অপেক্ষা করে। যে দিকেই চোখ যায় কেবল সবুজ পাহাড়, নীল আকাশ আর সাদা কুয়াশার মতো মেঘ মোহাবিষ্ট করে রাখে।

jagonews24

এখান থেকে বিভিন্ন ধরনের স্থানীয়ভাবে তৈরি সামগ্রী কিনতে পারবেন। গৃহস্থালী কাজের জন্য হাতে তৈরি বিভিন্ন পণ্য, স্থানীয় আদিবাসীদের হাতে বোনা কাপড় ইত্যাদি পাওয়া যাবে। এছাড়া এখানকার রেস্টুরেন্টে অবশ্যই বাঁশ ভাঁজার স্বাদ নিতে ভুলবেন না।

কীভাবে যাবেন
ঢাকার কমলাপুর, ফকিরাপুল ও সায়েদাবাদ টার্মিনাল থেকে অনেক বাস ছেড়ে যায় সরাসরি খাগড়াছড়ির পথে। চট্টগ্রাম থেকেও খাগড়াছড়ির বাস সহজেই পাওয়া যায়। খাগড়াছড়ি থেকে দীঘিনালা লোকাল বাসে যাওয়া যায়। চাইলে চান্দের গাড়িও ভাড়া নিতে পারেন।

jagonews24

কোথায় থাকবেন
খাগড়াছড়িতে পর্যটন করপোরেশনের মোটেল আছে। আছে ছোট-বড় বেসরকারি হোটেল। ভাড়াও কিন্তু আয়ত্তের মধ্যে।

এসইউ/আরআইপি

আরও পড়ুন