ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

বিলুপ্তপ্রায় গাছ দেখবেন যে বাগানে

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ১১:২৬ এএম, ০৭ অক্টোবর ২০১৭

যুক্তরাজ্যের কেও অঞ্চলের বিখ্যাত বাগান হচ্ছে ‘কেও রয়্যাল বোটানিক্যাল গার্ডেন’। বাগানটি অষ্টাদশ শতাব্দী থেকে বিংশ শতাব্দীর মধ্যে অপরূপ সৌন্দর্যে রূপ নেয়। ঐতিহাসিক বাগানটি শুধু বিলাসের জন্যই নয়, এটি পৃথিবীর অন্যতম বিখ্যাত গবেষণাকেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

ডিজাইন
কেও রয়্যাল বোটানিক্যাল গার্ডেনটির ডিজাইন করেছেন বিখ্যাত কয়েকজন প্রকৌশলী। তারা হলেন- কেন্ট, ব্রিজম্যান, চেম্বার, ব্রাউন এবং নেসফিল্ড। এই পাঁচ জন মিলে এ বাগানের ডিজাইন করেছিলেন।

garden-in

বৈশিষ্ট্য
এ বাগানে বিশ্বের বিলুপ্তপ্রায় গাছের দেখা পাওয়া যায়। কাঁচঘরের ভেতরেও রয়েছে অনেক প্রজাতির উদ্ভিদ। তাই তো ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটেও স্থান করে নিয়েছে বাগানটি।

মৌচাক
এ বাগানে রয়েছে মৌচাক, যেখানে মৌমাছির বৈশিষ্ট্যমণ্ডিত জীবন যাপনকে তুলে ধরা হয়েছে। এটি ১৭ মিটার লম্বা। বৃটিশ প্রকৌশলীগণ এটি বিস্তীর্ণ তৃণভূমির ভেতরে তৈরি করেছেন।

garden-in

আকর্ষণ
এ বাগানের একটি আকর্ষণ হচ্ছে ‘ট্রি-টপ ওয়াক-ওয়ে’। ভূপৃষ্ঠ থেকে ১৮ মিটার উঁচুতে এই ওয়াক-ওয়ে। এটি ডিজান করেছিলেন প্রকৌশলী মার্ক্স বারফিল্ড। এর ওপর দিয়ে হেঁটে অদ্ভুত রোমাঞ্চকর অনুভূতি পাওয়া যায়।

সময়সূচি
প্রতিদিন সকাল ১০টায় সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয় বাগানটি। সোমবার থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার পর এবং শুক্রবার থেকে রবিবার সন্ধ্যা সাড়ে ৬টার পর প্রবেশ করা যায় না।

garden-in

garden-in

টিকিট সংগ্রহ
বাগানে প্রবেশ করতে অবশ্যই টিকিট সংগ্রহ করতে হবে। কেউ টিকিট না কেটে ঢোকার চেষ্টা করবেন না। কেননা অনলাইনেও এর টিকিট বুক করতে পারবেন।

এসইউ/জেআইএম

আরও পড়ুন