ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

প্রথম বিমান ভ্রমণে কৌতূহলী মন

প্রকাশিত: ০৭:১৮ এএম, ২৫ মার্চ ২০১৭

আজিজুর রহমান আর পলাশ পালের বিমান ভ্রমণ এবারই প্রথম। অনেক আগে থেকেই বাংলাদেশি এ দুই যুবকের মনে বিমান ভ্রমণ নিয়ে ছিল নানা কৌতূহল। বিমান কীভাবে টেক-অফ কিংবা ল্যান্ডিং করে সেটা দেখা নিয়েও তাদের কৌতূহলী মন ছিল উদগ্রীব। অবশেষ প্রথমবারের মতো বিমান যাত্রার স্বাদ নিয়েছেন আজিজুর ও পলাশ। বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা বিমানবন্দর থেকে ইন্ডিগো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা আসাম রাজ্যের গৌহাটির ‘লোকপ্রিয় গোপিনাথ বরদলৈ বিমানবন্দরে’ পৌঁছান।

বিকেল ৪টার কিছু সময় আগে আগরতলা বিমানবন্দর থেকে যাত্রা শুরু করে ইন্ডিগোর ৬ঊ ৩১৬ ফ্লাইটটি। কানেক্টিং এ ফ্লাইটে আজিজুর ও পলাশ যাচ্ছেন দিল্লি। আমিও একই ফ্লাইটে গৌহাটি যাচ্ছিলাম। বিমানে উঠেই সেলফি তোলায় ব্যস্ত হয়ে পড়েন পলাশ ও আজিজুর। পলাশকে আগে থেকেই আজিজুর বলে রেখেছিলেন জানালার পাশের আসনে তিনি বসবেন। তবে পলাশের শর্ত ছিল মুঠোফোন দিয়ে বিমানের টেক-অফ ও ল্যান্ডিংয়ের ভিডিওচিত্র ধারন করতে হবে। আজিজুরের ভিডিওচিত্র ধারনের সময় পলাশও জানালা দিয়ে আকাশের ছবি তুলছিলেন। আজিজুর-পলাশের এমন কাণ্ড পাশের যাত্রীরাও বেশ উপভোগ করছিলেন।

air

৩৫ মিনিটের বিমান ভ্রমণে আমার সঙ্গে কথা বলেন আজিজুর ও পলাশ। এক সপ্তাহের ভ্রমণে দিল্লির আগ্রার তাজমহল, রাজস্থানের আজমীর দরগাহ্ ও কলকাতা শহরের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরবেন তারা দুজন। বিমান ভ্রমণ নিয়ে হঠাৎ কৌতূহলী পলাশ বলে ওঠেন, ‘আন্তর্জাতিক রুটে চলাচলকারী বিমানগুলোও কি দেখতে একই রকম?’ একটু থেমে পলাশ আবার বলেন, ‘আমরা রাজস্থানের আজমীর শরীফ যাচ্ছি। সেখান থেকে আবার দিল্লির আগ্রায় যাবো তাজমহল দেখতে। দীর্ঘদিন ধরে আশা ছিলো বিমানে জার্নি করবো। বিমান জার্নি নিয়ে মনে অনেক কৌতূহল জমা ছিল। আগরতলা বিমানবন্দরে বসে মনে মনে ভাবছিলাম কখন বিমানে উঠবো, কখন আকাশের ছবি তুলবো। অবশেষে দীর্ঘদিনের আশা পূরণ হয়েছে। ৩৫ মিনিটের এই প্রথম বিমান জার্নিটা স্মরণীয় হয়ে থাকবে।’

air

পলাশের কথা শেষ হতেই আজিজুর বলে ওঠেন, ‘আমার পরিবারের কয়েকজন সদস্য প্রবাসে থাকেন। তাদের কাছ থেকে বিমান জার্নির গল্প শুনতে শুনতে আমারও বিমান জার্নি করার ইচ্ছা জাগে মনে। হয়তো জীবনে আরও অনেকবার বিমান জার্নি করবো। তবে প্রথমবারে বিমান জার্নিটা আজীবন মনে থাকবে।’

শুধু আজিজুর কিংবা পলাশই নন, ইন্ডিগোর এই ফ্লাইটে প্রথমবারের যে যাত্রীরা বিমান ভ্রমণ করছিলেন তাদেরকেও বিমানবন্দরে বিমানের পাশে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা যায়। কেউ কেউ আবার ক্ষণিকের জন্য মুঠোফোনের ক্যামেরায় সেলফি তোলায় ব্যস্ত হয়ে পড়েন।

এসইউ/এমএস

আরও পড়ুন