ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

কেমন হবে ভ্রমণের পোশাক

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ১১:৩৫ এএম, ২২ মার্চ ২০১৭

প্রায় বারো মাসই আমাদের ভ্রমণ করতে হয়। তবে বিভিন্ন মৌসুমে আবহাওয়ার মধ্যে একটু ভিন্নতা থাকে। বছরের বেশিরভাগ সময়ে থাকে শীত এবং উষ্ণ আবহাওয়া। তাই যারা ভ্রমণপিপাসু, তাদের অবশ্যই পোশাকের বিষয়ে লক্ষ্য রাখা উচিত। ভ্রমণের পোশাক নির্বাচনে যে বিষয়গুলো মাথায় রাখবেন-

ভ্রমণের স্থান
ভ্রমণের পোশাক নির্বাচনের ক্ষেত্রে ভ্রমণের স্থান, পরিবেশ এবং সংস্কৃতি মাথায় রাখতে হবে। তাই যে এলাকায় বেড়াতে যাবেন সেখানকার স্থানীয় সংস্কৃতির সঙ্গে মিলে যায় এমন পোশাক পরবেন।

dress

পোশাকের বৈশিষ্ট্য
ভ্রমণের পোশাক যেন তাপনিরোধক হয়। পোকামাকড় যেন আকৃষ্ট না হয়। দ্রুত পানি শুকিয়ে যায়। এছাড়া ক্ষতিকর রশ্মি নিরোধক হয়।

পোশাকের ফেব্রিক্স
গ্রীষ্মকালে ভ্রমণের সময় শতভাগ সুতি পোশাক পরবেন। তা ওজনে হালকা এবং লাইট কালারের হলে ভালো হয়। শীতকালে গাঢ় রঙের মোটা তাপনিরোধক কাপড়ের তৈরি পোশাক পরবেন।

dress

পোশাকের পকেট
পোশাকের পকেট থাকাটা জরুরি। শার্ট ও প্যান্টের পকেটে বিভিন্ন প্রয়োজনীয় টুলস রাখা যায়। তাই পকেটযুক্ত পোশাক নির্বাচন করুন।

পোশাকের রং
পোশাকের রং অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়। পাহাড় বা বনাঞ্চলে ভ্রমণের সময় অবশ্যই উজ্জ্বল রঙের পোশাক পরবেন না। কালো রংটা অবশ্যই পরিহার করবেন। প্রচুর হাঁটতে হবে এমন ভ্রমণে সাদা রঙের পোশাকই উত্তম।

dress

আঁটসাঁট পোশাক
আঁটসাঁট পোশাক পরিহার করা উচিত। যতটা ঢিলেঢালা পোশাক পরিধান করা যায় ততই ভালো।

অতিরিক্ত নয়
প্রয়োজনের অতিরিক্ত পোশাক নেওয়া উচিত নয়। যে কারণে আপনার লাগেজ বা ব্যাকপ্যাক ভারি হয়ে গেলে আপনার জন্যই সমস্যা।

dress

লক্ষণীয়
ভ্রমণের সময় মোজা, কাপড়ের টুপি বা হ্যাট, রুমাল, গামছার প্রতি গুরুত্ব দিতে হবে। এগুলো অবশ্যই সুতি, তাপনিরোধক, দ্রুত পানি শুকায় এমন হওয়া উচিত। এছাড়া প্রতিটি পোশাক আলাদা আলাদা পলিপ্যাকে করে লাগেজ বা ব্যাকপ্যাকে রাখা উচিত।

এসইউ/জেআইএম

আরও পড়ুন