ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

শীতে কোথায় বেড়াতে যাবেন

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৭:২৯ এএম, ১০ ডিসেম্বর ২০১৬

শীত এলে ঘুরতে যাওয়ার প্রবণতা বাড়ে। শীতকালকেই ভ্রমণের উপযুক্ত মনে হয়। শীতকালীন ছুটি উপলক্ষে অনেকেই দেশে এবং দেশের বাইরে ভ্রমণে যান। তবে শীতকালে আমাদের দেশে ভ্রমণের অনেক স্থান রয়েছে। যা বিদেশের চেয়ে অধিক মনোমুগ্ধকর। আসুন জেনে নেই তেমন কিছু স্থানের নাম-

সেন্টমার্টিন
sent
স্কুল-কলেজের পরীক্ষা শেষে দীর্ঘদিনের ছুটি শুরু হয় ডিসেম্বরে। টানা কর্মব্যস্ত সময়কে পেছনে ফেলতে ঘুরে আসুন প্রবালদ্বীপ খ্যাত সেন্টমার্টিন থেকে। পরিবার, বন্ধু, সহকর্মীদের সঙ্গে নিয়ে আয়োজন করতে পারেন বারবিকিউ পার্টি।

নীলগিরি
neelgiri
বাংলাদেশের ভূ-স্বর্গ পার্বত্য জেলা বান্দরবান। মেঘ-পাহাড়ের খেলা দেখার পাশাপাশি পাহাড়ের চূড়ায় মেঘ ছুঁয়ে দেখার ইচ্ছা পূরণ করতে চাইলে যেতে হবে বান্দরবানের নীলগিরিতে। বান্দরবান শহর থেকে দক্ষিণ-পূর্ব দিকে বান্দরবান-থানছি পথ ধরে যেতে হবে নীলগিরি।

কুমিল্লা
comilla
কুমিল্লা শহরকে ‘পর্যটনের শহর’ বললে অত্যুক্তি হবে না। কিংবা একে পুরাকীর্তি বা প্রত্নতত্ত্বের শহরও বলা যেতে পারে। হাজার বছরের পুরাতন এবং ঐতিহাসিক নিদর্শন, স্থাপনা, পুরাকীর্তি কিংবা স্মৃতিচিহ্নের দেখা পেতে হলে যেতে হবে কুমিল্লায়।

জাফলং
Jaflong
ভ্রমণের জন্য এ সময় বেশ উপযুক্ত। কর্মব্যস্ত জীবনে একটু অবসর পেলেই ঘুরে আসতে পারেন আপনার কাঙ্ক্ষিত স্থান। এ ক্ষেত্রে বেছে নিতে পারেন পাথরের স্বর্গ খ্যাত জাফলংকে।

সুন্দরবন
Sundorbon
ভ্রমণপিপাসুদের জন্য অত্যন্ত আকর্ষণের জায়গা সুন্দরবন। একইসঙ্গে কচিখালী, কটকা বন্যপ্রাাণি অভয়ারণ্য, জামতলা বীচ, হারবারিয়া ও করমজল ভ্রমণ করতে পারেন।

চালন্দা গিরিপথ
chalonda
প্রকৃতি এখানে উদার ও মায়াময়। বন-পাহাড়ের সেই মায়াবী ডাক কিংবা ঝরনার হাতছানি এড়াতে পারে না কেউ। এরসঙ্গে যুক্ত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাডভেঞ্চার খ্যাত ‘চালন্দা গিরিপথ’।

খাগড়াছড়ি
khagrachori

নৈগর্সিক সৌন্দর্যের লীলাভূমি খাগড়াছড়ি ভ্রমণ করতে পারেন এই শীতে। সঙ্গে সাজেক ভ্যালি, কংলাকপাড়া, দীঘিনালা বনবিহার, রিছাং ঝরনা, আলুটিলা রহস্যময়গুহা, সাকংসস নগর বৌদ্ধমন্দির, ঝুলন্ত ব্রিজসহ আরো কিছু স্থান ভ্রমণ করতে পারেন।

কুয়াকাটা
Kuakata
শীতে সাগরকন্যা কুয়াকাটা ভ্রমণের জন্য আরামদায়ক। সমুদ্রস্নানের উপযুক্ত সময়। এছাড়া কাঁকড়া দ্বীপ, গঙ্গারচর, রাখাইনপাড়া, বুদ্ধমূর্তি এবং শুটকি পল্লি দেখে আসতে পারেন।

কক্সবাজার
coxbazar
বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারে গেলে বৌদ্ধ মন্দির, বার্মিজ মার্কেট, অগ্গমেধা ক্যং, রাডার স্টেশন, হিলটপ সার্কিট হাউস, হিমছড়ি, বৌদ্ধ বিহার, রাবার বাগান, সাফারি পার্ক, মাথিনের কূপ, ছেঁড়াদ্বীপ, আদিনাথ মন্দির ও ক্যাং, সোনাদিয়া দ্বীপ এবং কুতুবদিয়া বাতিঘরও ঘুরে আসতে পারেন।

এছাড়া অন্যান্য স্থানের খবর জানতে জাগোনিউজ২৪.কমের ভ্রমণ বিভাগে চোখ রাখুন। খুঁজে নিন আপনার পছন্দের স্পট। এই শীতে আপনার ভ্রমণ শুভ হোক।

এসইউ/এমএস

আরও পড়ুন