ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

বিশ্বভ্রমণে সঙ্গী খুঁজছেন আবদুস সাত্তার

প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৩ মে ২০১৬

গাড়ি চালিয়ে বিশ্বভ্রমণে বের হওয়া কানাডা প্রবাসী বাংলাদেশি নাগরিক ও মুক্তিযোদ্ধা আবদুস সাত্তার বিশ্বভ্রমণের জন্য একজন যোগ্য ব্যক্তি চেয়ে আবেদন পত্র আহ্বান করেছেন।

আবদুস সাত্তারের বিশ্বভ্রমণের সঙ্গী হতে ব্যক্তির অবশ্যই ড্রাইভিং লাইসেন্সসহ গাড়ি চালানোয় ভাল দক্ষতা থাকতে হবে। বৈধ পাসপোর্ট, আর্থিকভাবে স্বচ্ছল এবং ব্যক্তিকে অবশ্যই সুস্বাস্থ্যের অধিকারী ও ভদ্র হতে হবে। এছাড়া বিশ্বভ্রমণের জন্য ব্যক্তির হাতে যথেষ্ট সময় থাকতে হবে।

উপরোক্ত যোগ্যতাসম্পন্ন যেকোন ব্যক্তি এই ঠিকানায় ([email protected]) পূর্ণ-জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন।

উল্লেখ্য, ২০০৯ সালে গাড়ি চালিয়ে বিশ্বভ্রমণে বের হয়েছিলেন আবদুস সাত্তার। তার সঙ্গী ছিলেন আরেক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয়, নাম স্যাল বয়।  ২৭টি দেশ পাড়ি দিয়েছিলেন তারা। কানাডার টরন্টো শহর থেকে ২০০৯ সালের ২ আগস্ট যাত্রা শুরু করে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে ইংল্যান্ড, তারপর ইংলিশ চ্যানেল পার হয়ে ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, অস্ট্রিয়া, সার্বিয়া, ইউক্রেন, রোমানিয়া, বুলগেরিয়াসহ আরও কয়েকটি দেশ ঘুরে তুরস্ক। তারপর ইরান, পাকিস্তান, ভারত হয়ে বাংলাদেশ।

সবই পরিকল্পনামতো চলছিল। পাকিস্তানে পৌঁছে করাচি স্থলবন্দর থেকে তিনি গাড়িটি তুলে দেন কনটেইনারে। উদ্দেশ্য ছিল বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে গাড়িটি নিয়ে আবার বিশ্বভ্রমণে বেরিয়ে পড়া।

আবদুস সাত্তার ২০১০ সালের ২৯ মে বাংলাদেশে পৌঁছেন। আর তাঁর স্বপ্ন আটকে চায় নিজ দেশে। প্রায় ৬ বছর ধরে তাঁর গাড়িটি আটকে থাকে চট্টগ্রাম শুল্ক বিভাগে। গাড়িটি ছাড়ানোর জন্য হন্যে হয়ে ঘুরেছেন। অসংখ্য মন্ত্রণালয়, দফতর, রাজস্ব বিভাগ ও সরকারি বড় কর্তাদের টেবিল থেকে টেবিলে ঘুরেছেন। অবশেষে চলতি মাসের ১৩ তারিখে শুল্ক বিভাগ থেকে সেই গাড়িটি ফেরত পান আবদুস সাত্তার। সেই গাড়ি নিয়ে আবার বিশ্বভ্রমণে বের হচ্ছেন তিনি।

এআরএস/পিআর

আরও পড়ুন