ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

হাঁসের মাংস দিয়ে চিতই খেতে ঘুরে আসুন নীলা মার্কেট

মামুনূর রহমান হৃদয় | প্রকাশিত: ০৩:১০ পিএম, ১৭ মে ২০২৩

বিশাল অট্টালিকা ও মানুষের ভিড়ে রাজধানীর বুকে মনোরম পরিবেশ খুঁজে পাওয়া ভার। যা আছে সেগুলো হয় মানুষের ভিড়ে কোলাহলপূর্ণ, নতুবা ঘুরে বেড়ানোর অনুপযুক্ত।

ফলে সবাই ঢাকার আশেপাশে নিরিবিলি পরিবেশ খুঁজেন সময় কাটানোর জন্য। এমনই একটি গ্রামীণ জনপদ রুপগঞ্জের নীলা মার্কেট। ঢাকা-রূপগঞ্জ সড়কের ৩০০ ফিট এলাকায় শেখ হাসিনা স্টেডিয়ামের পাশেই নদীর তীর ঘেষে গ্রামীণ এ বাজারের অবস্থান।

আরও পড়ুন: ঢাকার কাছেই ঘুরে আসুন বালু নদে

৩০০ ফিটের দিকের স্থানগুলো ভ্রমণপ্রেমীদের কাছে বেশ জনপ্রিয়। এদিকে নীলা মার্কেট গড়ে ওঠায় রুপগঞ্জের আকর্ষণ বেড়েছে কয়েকগুণ। মার্কেটটি আসলে কোনো স্থায়ী স্থাপনা নয়।

jagonews24

অনেকগুলো ছাউনি দেওয়া দোকানের সমন্বয় এই নীলা মার্কেট। খাল-বিল-নদী থেকে আহরণ করা দেশীয় মাছের পাশাপাশি মিলে টাটকা সবুজ শাক-সবজি। আরও আছে মুখরোচক খাবারের দোকান।

নীলা মার্কেটের অন্যতম জনপ্রিয় খাবার হাঁসের মাংস দিয়ে চিতই পিঠা। নদীর ধার ঘেঁষে গড়ে ওঠা দোকানগুলোতে পাওয়া যায় সুস্বাদু এই খাবার। আছে নদী, খাল-বিলের দেশি মাছ ফ্রাইয়ের ব্যবস্থা। চাইলেই যে কেউ তার স্বাদ নিতে পারবে।

jagonews24

আরও পড়ুন: ঢাকার কাছেই ঘুরে আসুন ‘মিনি পতেঙ্গায়’

আবার চাইনিজ খাবারের দোকানও আছে। খুব অল্প দামেই পাওয়া সব ধরনের খাবার। এছাড়া নীলা মার্কেটের আরেকটি জনপ্রিয় খাবার মিষ্টি। স্পঞ্জ মিষ্টি, ছানা মিষ্টি, জিলাপি, বালিশ মিষ্টি, সন্দেশ, দই খুবই জনপ্রিয়।

jagonews24

তবে আমাদর প্রধান আকর্ষণ ছিল হাঁসের মাংসের সাথে চিতই খাওয়া। গ্রাম্য নারীরা মাটির চুলায় হাঁসের মাংস রান্না করছেন , কেউ আবার চিতই বানাচ্ছেন।

প্রতি প্লেট মাংসের দাম ২০০ টাকা। চার থেকে পাঁচ টুকরো হাঁসের মাংস থাকে একেকটি প্লেটে। সঙ্গে চিতই পিঠা, নরম চাপটি কিংবা সাদা ভাতের ব্যবস্থাও আছে।

আরও পড়ুন: ঢাকার কাছেই ঘুরে আসুন ছবির মতো সুন্দর ‘বেলাই বিলে’

শুধু যে বাজার, খাবারের রেস্টুরেন্ট আছে তা কিন্তু নয়। মনোরম, কোলাহলমুক্ত পরিবেশ যে কাউকে মুগ্ধ করবে। পাশ দিয়ে বয়ে চলা বালু নদীতে নৌকায় ঘুরেও বেড়াতে পারেন।

jagonews24

নীলা মার্কেটের আশেপাশে খোলা জায়গা অনেক। এখানে দীর্ঘ সময় অবস্থান করার জন্য বেশ ভালো ব্যবস্থা আছে। তবে স্নিগ্ধ বিকালের সময়টুকু এখানে কাটানোর সবচেয়ে উপযুক্ত।

পাখির কিচির-মিচির, প্রবাহিত নদী, ছোট-বড় টিনের চালা ঘর দেখে মনে হবে ছোট্ট এক টুকরো সবুজের সমারোহ। আর খাবার খেয়ে মনে হবে, যেন গ্রামের বাড়ির খাবার খাচ্ছেন।

jagonews24

আরও পড়ুন: ঢাকার কাছেই ঘুরে আসুন বাঁশ-কাঠের তৈরি ‘রূপগাঁও রিসোর্টে’

রাজধানী থেকে যেতে প্রথমে কুড়িল-বিশ্বরোড যেতে হবে। দেওয়ান, দোতলা বিআরটিসিসহ বেশ কিছু বাস কুড়িল-বিশ্বরোড যায়। কুড়িল-বিশ্বরোড নেমে রিকশা পাবেন। রিজার্ভ করা অটোরিকশায় চড়ে সরাসরি যেতে পারেন।

তবে ভাড়া পড়বে একটু বেশি। অথবা বসুন্ধরা গেট পর্যন্ত রিকশা ভাড়া ৩০ টাকা। এরপর সেখান থেকে অটোরিকশায় গেলে জনপ্রতি ভাড়া ৩০-৪০ টাকায় পৌছে যাবেন নীলা মার্কেট।

লেখক: শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী

জেএমএস/এমএস

আরও পড়ুন