ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

মুক্তিযুদ্ধের অজানা তথ্য জানাবে ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ১১:৪২ এএম, ০৩ মার্চ ২০২৩

মিনহাজুর রহমান

পৃথিবীতে যে কয়টি স্বাধীন জাতির মুক্তিযুদ্ধের ইতিহাস আছে, তার মধ্যে বাঙালি জাতির মুক্তিযুদ্ধের ইতিহাস অন্যতম গৌরবমণ্ডিত। তাই দেশের একজন নাগরিক হিসেবে মুক্তিযুদ্ধের ইতিহাস জানা খুবই জরুরি।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি তিতুমীর কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের সব শিক্ষার্থীরা মিলে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রদর্শনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হলো।

আরও পড়ুন: ‘পাঠান’ সিনেমার শুটিং হয়েছে বিস্ময়কর যে ১০ স্থানে

একজন সমাজবিজ্ঞানী হতে আমাদের সমাজের পূর্বের ইতিহাস ও সমাজব্যবস্থা সম্পর্কে জানা অত্যাবশ্যকীয়। আর অতীতের ইতিহাস জানার অন্যতম একটি উৎস হচ্ছে জাদুঘর।

jagonews24

মুক্তিযুদ্ধের ইতিহাসের বাস্তব নিদর্শন ও পূর্ববর্তী সমাজ জানার উদ্দেশ্যে সরকারি তিতুমীর কলেজের সমাজবিজ্ঞান বিভাগ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রদর্শনের আয়োজন করে। দিনটি ছিল ২৫ ফেব্রুয়ারি ২০২৩।

অভিভাবক হিসেবে আমাদের সঙ্গে ছিলেন প্রিয় শিক্ষক শ্রদ্ধেয় জনাব জাকির হোসেন শিকদার ও এটি.এম যায়েদ হোসেন। আমরা সকাল ১০ টার মধ্যেই ঢাকার আগারগাঁয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘর পৌঁছাই।

আরও পড়ুন: ছুটির দিনে ঢাকার ভেতরেই ঘুরে আসুন নিরিবিলি দুই স্থানে

প্রথমে আমাদের নিয়ে যাওয়া হলো জাদুঘরের মিলনায়তনে। এটি মূলত মাটির নিচে অবস্থিত, সিঁড়ি দিয়ে নিচের দিকে নামতে হয়। মিলনায়তনে একজন শিক্ষক ছিলেন। তিনি খুব সুন্দরভাবে আমাদের বুঝিয়ে দিলেন কোন গ্যালারিতে কী আছে ও কীভাবে দেখতে হবে এসব।

তিনি খুবই অনুপ্রেরণামূলক একটি বক্তব্য রেখেছিলেন। মিলনায়তনে একটি তথ্যচিত্রও দেখানো হয়েছিল। তথ্যচিত্রটিতে ১৯৪৮-১৯৭২ সাল পর্যন্ত ঘটনাবলী স্থান পেয়েছে।

jagonews24

ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান, সামরিক শাসন, আগরতলা মামলা, ৭০’ এর নির্বাচন, মুজিবনগর সরকার গঠন, মুক্তিযুদ্ধের নির্মমতা, নৃশংস হত্যা চিত্র, শরণার্থী শিবিরে চিত্র, বিজয়ের দিন, সরকার গঠন ইত্যাদি ঘটনাবলী স্থান পেয়েছে তথ্যচিত্রটি।

আরও পড়ুন: বিশ্বের যে ৪ শহরে বসবাস করতে চাইলেই পাবেন জমি ও টাকা

সেটি দেখানোর পর নিয়ে যাওয়া হলো গ্যালারিগুলোতে। গ্যালারি ১ এ আছে প্রাচীন বাংলার সামাজিক নিদর্শনাবলী। ব্রিটিশ আমলের বিভিন্ন চিত্রকর্ম, তৈজসপত্র, দলিলপত্র, মসলিন কাপড়সহ আরও বিভিন্ন নিদর্শন।

অবিস্মরণীয় বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের উক্তি ও ছবি সুসজ্জিতভাবে সাজানো রয়েছে। গ্যালারি ২ এ আছে মুক্তিযুদ্ধে ব্যবহৃত বিভিন্ন অস্ত্র সরঞ্জাম। সেই সময়ের প্রকাশিত হওয়ার বিভিন্ন পত্র-পত্রিকা সাজানো আছে। পত্রিকাগুলো মুক্তিযুদ্ধের অসামান্য দলিলের স্বাক্ষর রাখে।

মুক্তিযুদ্ধ নিয়ে বহির্বিশ্বের প্রকাশিত হওয়া পত্রিকাগুলোও ছিল। ১৯৭১ সালের ১৪ই মে The Times পত্রিকাতে ‘PAKISTAN That Is Moment To Show That Man Is More Than An Internal Problem’ এই শিরোনাম সংবাদ প্রকাশিত হয়েছিল। সংবাদের ছবিতে নৃশংসভাবে হত্যা করা একটি মরদেহের ছবি প্রকাশ করা হয়েছিলোল।

jagonews24

আরও পড়ুন: প্রিয়জনকে নিয়ে একদিনেই ঘুরে আসুন পতেঙ্গা সমুদ্রসৈকতে

গ্যালারি ৩ এ জাতীয় পর্যায়ের তৎকালের নেতৃবর্গের ব্যবহার্য জিনিসপত্র, জামা ইত্যাদিও ছিল। বহির্বিশ্বে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন কর্মসূচির ছবি ও তথ্যও সুসজ্জিতভাবে আছে সেখানে। ওই গ্যালারিতে একটি জিপ গাড়ি রাখা ছিল যা মুক্তিযুদ্ধের সময় একটি দেওয়াল ভেঙে ভিতরে ঢুকে পড়েছিল।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্বপক্ষে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশের’ অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছিল। গ্যালারি ৪ এ সাত বীরশ্রেষ্ঠের প্রতিকৃতি আছে। দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশের প্রথম সংবিধান (হস্তলিখিত) এর অনুলিপি ছিল।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরে আরও বহু নিদর্শন ও প্রমাণাদি আছে। পাকিস্তানি বাহিনীর যে নির্মমতা বাঙালির উপর প্রয়োগ করেছিল তা জাদুঘর না দেখলে আমরা অনুধাবন করতে পারতাম না। মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে সব বাঙালিরই মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করতে হবে।

জেএমএস/এমএস

আরও পড়ুন