ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

নববর্ষ উদযাপনে দেশে দেশে যত অদ্ভুত রীতি

জান্নাতুল মাওয়া সুইটি | প্রকাশিত: ১২:৫২ পিএম, ৩১ ডিসেম্বর ২০২২

পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে বিশ্বব্যাপী পালিত হয় নানা কর্মকাণ্ড। থার্টি ফার্স্ট নাইট ঘিরে পুরো বিশ্ব থাকে উচ্ছ্বসিত। যে যেভাবে পারে তার মতো করেই নতুন বছরকে স্বাগত জানায়।

বর্ষবরণের উৎসব বিভিন্ন জাতি-গোত্র ও দেশ ভেদেও ভিন্ন হয়। যেমন- ডেনমার্কে প্লেট ভেঙে, ইকুয়েডরে কাকতাড়ুয়া পুড়িয়ে কিংবা রোমানিয়াতে পশুর সঙ্গে কথা বলে স্বাগত জানানো হয় নতুন বছর। জেনে নিন কোন দেশ কীভাবে উদযাপন করে বছরের শেষ দিনটি ও স্বাগত জানায় নতুন বছর-

jagonews24

কাকতাড়ুয়া পোড়ানো হয় ইকুয়েডরে

ইকুয়েডরে নববর্ষ উদযাপনে থার্টি ফার্স্ট নাইটে বিশালাকার কাকতাড়ুয়ায় আগুন ধরিয়ে উৎসব করে। একই সঙ্গে খারাপ স্মৃতি মনে করিয়ে দেয় এমন কোনো পুরোনো ছবিও ওই আগুনে পুড়িয়ে দেন তারা।

ঐতিহ্য অনুসারে, বিগত ১২ মাসে ঘটে যাওয়া খারাপ ঘটনা বা স্মৃতি কিংবা দুর্ভাগ্য থেকে মুক্তি পেতেই তারা এই অদ্ভুত কর্মকাণ্ড করেন।

নতুন বছরে যেন পুরোনো স্মৃতি বয়ে নিয়ে না বেড়াতে হয় এজন্যই ইকুডরে মহা ধুমধামে কাকতাড়ুয়া পুড়িয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়।

jagonews24

প্লেট ভাঙা হয় ডেনমার্কে

গ্রীকরা বিভিন্ন অনুষ্ঠানে প্লেট ভাঙার জন্য বিখ্যাত। তবে এই প্রথা ডেনমার্কেও জনপ্রিয়। বিশেষ করে নববর্ষ উদযাপনে ডেনিসরা অব্যবহৃত প্লেটগুলো ফেলে দেয় কিংবা ভেঙে গুড়িয়ে দেয়।

তাদের অন্ধবিশ্বাস অনুযায়ী, এই প্রথা সৌভাগ্য বয়ে আনে। যে যত যত বেশি প্লেট বাড়ির বাইরের দরজা বা জানালায় ছুড়ে ফেলবেন তার ভাগ্য তত বেশি ভালো হবে নতুন বছরে।

jagonews24

১০৮ ঘণ্টা বাজানো হয় জাপানে

নববর্ষ উদযাপনে জাপানিজরা রাস্তায় ১০৮ ঘণ্টা বাজান। বৌদ্ধ রীতি অনুসারে, ঘণ্টা বজালে মানুষের পাপ দূর হয় ও সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।

একই সঙ্গে বাসিন্দারা এটাও বিশ্বাস করেন, হাসিমুখে বা হাসতে হাসতে নতুন বছরকে স্বাগত জানানোও সৌভাগ্যের বিষয়।

jagonews24

রঙিন অন্তর্বাস পরেন দক্ষিণ আমেরিকানরা

দক্ষিণ আমেরিকায় একটি কুসংস্কার আছে নববর্ষ পালন নিয়ে, আর তা হলো রঙিন অন্তর্বাস পরে তারা নতুন বছরকে স্বাগত জানায়। মেক্সিকো, বলিভিয়া ও ব্রাজিলের মতো দক্ষিণ আমেরিকার দেশগুলোতে মহা ধুমধামে এই রীতি পালন করে।

রং অনুযায়ী নাকি নতুন বছরে যার যার ভাগ্য নির্ধারণ হবে এমন কুসংস্কারও ছড়িয়ে আছে সেখানে। বিভিন্ন রঙের অন্তর্বাসেরও আবার অর্থ আছে যেমন- যারা প্রেমিক-প্রেমিকা খুঁজছেন তারা নববর্ষ উদযাপনে লাল আন্ডারপ্যান্ট পরেন।

আর যারা সম্পদের আশা করেন তারা পরেন হলুদ রঙের অন্তর্বাস। বার যারা শুধু শান্তিতে নতুন বছর কাটাতে চার তারা পরেন সাদা অন্তর্বাস।

jagonews24

গোল জিনিসের ব্যবহার করে ফিলিপাইনরা

ফিলিপাইনরা নতুন বছর উদযাপনে বৃত্তাকার জিনিস দিয়ে নিজেদেরকে ঘিরে রাখেন যাতে আগামি বছর সুখ, সমৃদ্ধি ও সম্পদ আসে সবার ঘরে ঘরে। সেখানে কয়েন থেকে আঙ্গুর পর্যন্ত প্রতিটি জিনিসই সম্পদ ও সাফল্যের প্রতিনিধিত্ব করে।

jagonews24

জানালার বাইরে আসবাবপত্র ফেলে দেয় ইতালিবাসী

ইতালিতে নতুন বছরকে স্বাগত জানানে পুরোনো বছরের শেষদিনে জানালার বাইরে পুরোনো আসবাবপত্র ফেলে দেন।

তবে অবশ্যই যেসব জিনিস নরমজাতীয় হতে হবে যেমন- কুশন থেকে শুরু করে কম্বল পর্যন্তও তারা ফেলে দেন জানালার বাইরে।

jagonews24

জানালার বাইরে কাগজ ছুড়ে ফেলে আর্জেন্টাইনরা

পুরোনো সব নথি ও কাগজপত্র ছিঁড়ে ফেলার পরে, আর্জেন্টাইনরা জানালা থেকে বাইরে ফেলে দেয় সব কাগজির টুকরোগুলো।

প্রথা অনুসারে, তারা অতীতকে পেছনে রেখে যাওয়ার প্রতীক হিসেবে পুরোনো সবকিছু ছিঁড়ে ফেলেন ও জানালার বাইরে ফেলে দেন।

jagonews24

প্রাণীদের সঙ্গে কথা বলেন রোমানিয়ানরা

রোমানিয়াতে কৃষকরা নতুন বছর উদযাপন করেন গবাদি পশুর সঙ্গে কথা বলতে বলতে। নতুন বছরে যাতে তারা সফলতা ও সৌভাগ্য পান সেই প্রয়াশেই তারা এই প্রাণীর সঙ্গে পুরোনো বছরের খারাপ স্মৃতিগুলো শেয়ার করেন।

সূত্র: কান্ট্রিলিভিং

জেএমএস/এমএস