ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

করোনায় বন্ধ হলো কলকাতার ৪ দর্শনীয় স্থান

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১৫ মার্চ ২০২০

করোনাভাইরাস আতঙ্কে বন্ধ করা হলো কলকাতার ৪ দর্শনীয় স্থান। সেগুলো হলো- ভিক্টোরিয়া মেমোরিয়াল, সায়েন্স সিটি, ভারতীয় জাদুঘর এবং বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম। করোনা প্রতিরোধে বিশেষ সতর্কতার অংশ হিসেবে এসব বন্ধ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রোববার থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে এগুলো। গত শনিবার এ খবর নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, মেমোরিয়ালের জাদুঘর বন্ধের বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজভবন অনুমতি দিয়েছে। তবে আপাতত বাগান খোলা থাকবে। পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে সেটিও বন্ধ হতে পারে। এছাড়া পরিস্থিতি বিবেচনা করে আগামী ৩১ মার্চ পর্যন্ত ভারতীয় সব জাদুঘর বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবস্থা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

জানা যায়, ইতোমধ্যেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সচেতনতামূলক প্রচার চালানো হয়। ভিড় এড়াতে টিকিট বিক্রির হার কমানো হয়। নির্দিষ্ট সময় পর পর অ্যালকোহলযুক্ত জীবাণুনাশক দিয়ে চত্বর পরিষ্কার করা হয়। তারপরও কোনো ঝুঁকি না নিয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তবে আলিপুর চিড়িয়াখানা খোলা থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে বিদেশি পর্যটকদের ওপর বিশেষ নজর রাখা হবে। সে অনুযায়ী কর্মীদের মাস্ক ও হাতের গ্লাভস দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময় পর পর পশুদের খাঁচার বাইরে এবং চিড়িয়াখানার গেটের বাইরে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

এসইউ/জেআইএম

আরও পড়ুন