ভিডিও EN
  1. Home/
  2. ভ্রমণ

ইংলিশ চ্যানেল পার হবেন যে নারী

ভ্রমণ ডেস্ক | প্রকাশিত: ০১:৪৪ পিএম, ০২ জুলাই ২০১৮

সাঁতরে ইংলিশ চ্যানেল পার হবেন এক ভারতীয় বংশোদ্ভূত নারী। যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী লিয়া চৌধুরী এ জন্য প্রশিক্ষণ নিচ্ছেন। মূলত ভারতে শিশু পাচার রোধ করতে অর্থ সংগ্রহের জন্য তিনি এমন উদ্যোগ নেন।

বুধবার ডোভার থেকে ৩৫ কিলোমিটার সাঁতার কেটে ফ্রান্সের কালাইসে পৌঁছবেন তিনি। এর মাধ্যমে তিনি প্রিন্স চার্লস প্রতিষ্ঠিত ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের জন্য অর্থ সংগ্রহ করবেন। লিয়া চৌধুরীই এমন চ্যালেঞ্জ গ্রহণকারী প্রথম ব্রিটিশ এশিয়ান নারী। যাত্রাটি সম্পূর্ণ করতে রাত-দিন মিলিয়ে মোট ১৩ ঘণ্টা সময় লাগবে।

তার এ যাত্রায় সঙ্গী হবেন পরিবার ও বন্ধুরা। তারা একটি সাপোর্ট বোট নিয়ে তার পাশে থাকবেন। মূলত চ্যানেল সুইমিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, এ চ্যালেঞ্জ চলার সময় তিনি কোনো মানুষের সংস্পর্শে আসতে পারবেন না। চ্যালেঞ্জটি সম্পূর্ণ করতে গত ছয় মাস ধরে কঠোর প্রশিক্ষণ নিচ্ছেন তিনি। ইতোমধ্যে ৩৫ হাজার পাউন্ডের বেশি অর্থ সংগ্রহ করেছেন।

lia-in

গত ফেব্রুয়ারি মাসে লিয়া চৌধুরী ভারতে এসেছিলেন। তিনি বলেন, ‘আমি কিছু শিশুকে প্রশ্ন করি, তারা বড় হয়ে কী হতে চায়? তারা বলেছে ‘একজন ফুটবলার’ বা ‘একজন চিকিৎসক’। বহু কষ্ট সত্ত্বেও তারা যে এত ইতিবাচক, এটাই আমাকে আমার প্রশিক্ষণে বেশি উৎসাহ দিয়েছে।’

এসইউ/পিআর

আরও পড়ুন