সমুদ্র বন্দর
সমুদ্রবন্দর জাহাজে পণ্যদ্রব্য ভরাট এবং খালাসের জন্য সমুদ্র তীরবর্তী স্থাপনা। পৃথিবীর ৮০% লোক সমুদ্র তীরবর্তী (১০০ মাইলের ভিতর) অঞ্চলে বসবাস করে। সমুদ্র তীরবর্তী দেশগুলির অর্থনীতির জন্য সমুদ্রবন্দরের গুরুত্ব অপরিসীম। প্রাচীনকাল থেকে সমুদ্র তীরবর্তী দেশগুলিতে গড়ে উঠেছে সমুদ্রবন্দর। বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর গুরুত্বপূর্ণ আমদানি-রপ্তানি অবকাঠামো। দেশের সিংহভাগ (৯০%) আমদানি-রপ্তানি বাণিজ্য সম্পাদিত হয় এ দু’বন্দরের মাধ্যমে। বর্তমানে চট্টগ্রাম বন্দরকে দেশের লাইফ লাইন বলা হয়ে থাকে। এ বন্দরের মাধ্যমে বাংলাদেশের আমদানি-রপ্তানির তিন-চতুর্থাংশ সম্পাদিত হয়। বাকিটুকু হয় মংলা ও কয়েকটি স্থল বন্দরের মাধ্যমে।
-
ওয়াহিদউদ্দিন মাহমুদ
পায়রা সমুদ্রবন্দরের প্রথম টার্মিনাল প্রকল্প অর্থনীতির বিষফোঁড়া
-
বন্দরের কনটেইনারে চারগুণ মাশুল, ক্ষতির মুখে পড়তে পারে রপ্তানি খাত
-
কচ্ছপ-পাখি-তেলাপোকা খেয়ে সাগরে ভেসে ছিলেন ৯৫ দিন
-
বেপজার সঙ্গে চুক্তি
মোংলা ইপিজেডে ১৫০ কোটি টাকা বিনিয়োগ করবে চীনা কোম্পানি
-
পণ্য খালাসে লাইটারেজ সংকট, বহির্নোঙরে মাদার ভেসেলের জট
-
উত্তর সাগরে ট্যাঙ্কারের সঙ্গে জাহাজের সংঘর্ষে আগুন
-
শুঁটকি মাছে স্বাবলম্বী হচ্ছেন টেকনাফের বাসিন্দারা
-
মোংলা বন্দর আধুনিকায়নে ৩০৬৮ কোটি টাকা দেবে সরকার
-
নৌপরিবহন উপদেষ্টা
মোংলা বন্দরকে আঞ্চলিক বাণিজ্যকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে
-
সাগরপথে মালয়েশিয়া যেতে পাহাড়ে অবস্থান বাংলাদেশি ও রোহিঙ্গাদের
-
মোংলা বন্দরে বাড়ছে জাহাজের আগমন
-
ভারত থেকে এলো ২৭ হাজার টন চাল
-
বাঘাবাড়ী নৌবন্দর
নাব্য সংকট, ভিড়তে পারছে না জাহাজ
-
সাগরে নিম্নচাপ, দক্ষিণাঞ্চলে বৃষ্টি শুরু
-
নিলাম অযোগ্য ২৩৫০ টন পণ্য ধ্বংস করছে চট্টগ্রাম কাস্টমস
-
সৈকত থেকে বাড়ি ফেরা হলো না দুই বন্ধুর
-
নৌপরিবহন উপদেষ্টা
২০৩০ সালের মধ্যে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের কার্যক্রম শুরু
-
গভীর নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড় ‘ফিনজাল’
-
লঘুচাপটি নিম্নচাপে পরিণত, বন্দরে সতর্ক সংকেত
-
আশা-আশঙ্কায় শুরু লবণ উৎপাদন
কোন ছবির অ্যালবাম পাওয়া যায়নি