ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ডুয়াল ব্যান্ড সাপোর্ট না করা রাউটার উৎপাদন-আমদানি নিষিদ্ধ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩২ পিএম, ২১ অক্টোবর ২০২৪

ডুয়াল ব্যান্ড সাপোর্ট করে না এমন রাউটার দেশে আমদানি ও উৎপাদন নিষিদ্ধ করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এজন্য সংস্থাটি আমদানিকারক ও উৎপাদকদের ৬ মাস সময় বেঁধে দেবে। এরপর আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধের ঘোষণা দেওয়া হবে।

বিটিআরসি বলছে, গ্রাহকের সঙ্গে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগে রাউটার ব্যবহার হয়। অনেকাংশে দেখা যায়, এসব রাউটার ২ দশমিক ৪ হতে ২ দশমিক ৮ গিগাহার্জ অথবা ৫ দশমিক ৭ হতে ৫ দশমিক ৮ গিগাহার্জের ব্যান্ডের স্পেকট্রাম সাপোর্ট করে। এতে রাউটারের ক্যাপাসিটি কম থাকে এবং ইন্টারনেটের গতিও ভালো পান না গ্রাহক।

তাই রাউটারে একই সঙ্গে এ দুই ব্যান্ড সাপোর্ট করতে হবে, তা বাধ্যতামূলক করতে চায় নিয়ন্ত্রণ সংস্থাটি। এ নিয়ে ছয় মাস সময় দেবে বিটিআরসি। এরপর ২০২৫ সালের এপ্রিল হতে এটি কার্যকর করা হবে।

এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) এক্সিকিউটিভ কাউন্সিল সদস্য, ইন্টারনেট এবং নেটওয়ার্ক প্রকৌশলী সুমন আহমেদ সাবির বলছেন, বর্তমানে বিশ্বে ২ দশমিক ৪ গিগাহার্জের রাউটার চলেই না। ৬ গিগাহাহর্জ, এক্সটেন্ডেট ৬ গিগাহার্জ রাউটার চলছে।

তিনি বলেন, সস্তা রাউটারের কারণে গ্রাহক মানসম্মত ইন্টারনেট সেবা পান না। ডুয়াল ব্যান্ড সাপোর্ট রাউটার আমদানি ও উৎপাদন বাধ্যতামূলক করে দিতে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সিদ্ধান্ত সময়োপযোগী।

এএএইচ/এমআরএম/এমএস