ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

নারীদের জন্য ম্যানুয়াল নাকি অটোমেটিক কোন গাড়ি ভালো?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৩৭ পিএম, ১১ অক্টোবর ২০২৪

নারীদের গাড়ি চালানোর বিষয়টা নতুন কিছু নয়। অনেকেই কাজের সুবিধায়, ড্রাইভারের ঝামেলায় না গিয়ে নিজেই গাড়ি চালান। তবে নারীদের জন্য কোন ধরনের গাড়ি সবচেয়ে ভালো হয় জানেন কি? গাড়ি দুধরনের হয়-ম্যানুয়াল ও অটোমেটিক। তবে নারীদের জন্য কোনটি ভালো?

দু’ধরনের গাড়িরই নিজস্ব সুবিধা-অসুবিধা রয়েছে। তবে নারীরা কোনটা বেছে নেবেন, তা তাদের ড্রাইভিং চাহিদা এবং অভিজ্ঞতার উপর নির্ভর করবে। আপাতদৃষ্টিতে নারীদের মধ্যে অটোমেটিক গাড়ির জনপ্রিয়তা বেশি। বিশেষ করে শহরে। এর কিছু কারণ রয়েছে।

ঢাকা জ্যামের শহর, ঘনঘন ট্র্যাফিক জ্যামে পড়তে হয়। ফলে ঘনঘন গিয়ার এবং ক্লাচ বদলাতে হয়। যে কারণে শহরে অটোমেটিক গাড়ি চালানো নারীদের জন্য অপেক্ষাকৃত সুবিধাজনক। শুধু অ্যাক্সিলেটর এবং ব্রেকের দিকেই মন দিতে হয়। সময় বাঁচে। বেশি পরিশ্রমও করতে হয় না। এই কারণেই শহুরে নারীরা অটোমেটিক গাড়িই বেছে নিচ্ছেন।

ম্যানুয়াল গাড়ি চালককে নিয়ন্ত্রণ করতে হয়। গিয়ার, ক্লাচ থেকে শুরু করে সবকিছু। দীর্ঘ দূরত্বের জন্য ম্যানুয়াল গাড়ির কোনো বিকল্প নেই। তাছাড়া অটোমেটিক গাড়ির তুলনায় এর মাইলেজও বেশি। খরচ কম হয়। তবে ট্র্যাফিকের মধ্যে ঘনঘন ক্লাচের ব্যবহারের কারণে শহুরে এলাকায় ম্যানুয়াল গাড়ি চালানো কিছুটা কঠিন।

এখন কোনো নারী যদি যানজটপূর্ণ এলাকায় গাড়ি চালান, তাহলে তার জন্য অটোমেটিক গাড়িই আদর্শ। গাড়িতেই তিনি পর্যাপ্ত বিশ্রাম পাবেন। ক্লান্ত হবেন না। আর যদি গাড়িকে পুরোপুরি নিজের নিয়ন্ত্রণে রাখতে চান, দীর্ঘ পথ যেতে হয়, তাহলে ম্যানুয়াল গাড়ির বিকল্প নেই।

বর্তমানে অনেক গাড়ি কোম্পানিই সস্তায় অটোমেটিক গাড়ি নিয়ে এসেছে। নারীদের জন্য সত্যিই সুবিধাজনক। এতে রয়েছে উন্নত সব ফিচার। নিরাপত্তা বৈশিষ্টকেও জোরদার করা হয়েছে। সব মিলিয়ে এই সময়কে অটোমেটিক গাড়ির যুগ বলাই যায়।

সূত্র: নিউজ ১৮

কেএসকে/জিকেএস

আরও পড়ুন