ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করে বিপদ ডেকে আনছেন না তো?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:২৩ এএম, ০৪ অক্টোবর ২০২৪

সারাক্ষণ হাতে স্মার্টফোন থাকছে। কখনো হয়তো চ্যাট করছেন কখনো বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন। দিন এমনকি রাতেও দীর্ঘসময় ফোন ব্যবহার করছেন। এতে নিজের কত বড় ক্ষতি করছেন জানেন কি?

রাতে মোবাইল ব্যবহার করে এই ছোট্ট ভুল মারাত্মক বিপদ ডেকে আনছে। আপনার অজান্তেই এই একটা সামান্য ভুলে নষ্ট হচ্ছে শরীর। এই নিয়মে বদল আনতে পারলে বিপদের ঝুঁকি কম হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে মানুষের শরীরের অনেক কুপ্রভাব পড়ছে। সেই দিক থেকে আরও ক্ষতি বাড়িয়ে দেয় রাতে শোয়ার পর দীর্ঘক্ষণ স্মার্টফোনের স্কিনের দিকে তাকিয়ে থাকা। বিশেষ করে রাতে ঘণ্টার পর ঘণ্টা ঘরের লাইট বন্ধ করে স্কিনের দিকে তাকিয়ে থাকা। এর ফলে মস্তিষ্ক সেল উত্তেজিত হয়ে পড়ে ঘুমে ব্যাঘাত ঘটে। এর ফলে শরীর খারাপ হওয়ার প্রবণতা বাড়ে।

এ প্রসঙ্গে চিকিৎসক মনোসীজ জানা জানান, অতিরিক্ত মোবাইল ব্যবহার করা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতি। প্রয়োজন ছাড়া মোবাইল ঘাটার অভ্যাস বহু মানুষের। তা শরীরের জন্য দারুন ক্ষতিকর। বিশেষ করে রাতে মানুষ অবাঞ্ছিতভাবে মোবাইল ব্যবহার করে। এতে শরীরের দারুন ক্ষতিকর প্রভাব পড়ে।

ঘুমোনোর কমপক্ষে এক ঘন্টা আগে মোবাইল ব্যবহার বন্ধ করা উচিত। আবার অনেক সময় দেখা যায়, বহু মানুষ রুমের লাইট বন্ধ করে মোবাইল স্ক্রিনের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে মোবাইল ব্যবহার করছে। এটা আরওমারাত্মক ক্ষতি। যাদের ঘুমের সমস্যা আছে মোবাইলে ঘাটার ফলে আরও সমস্যা বাড়ে। সেই দিক থেকে, এই বদ অভ্যাস দূর করতে। গান শোনা বা বই পড়ার অভ্যাস করা যেতে পারে।

সূত্র: মেক ইউজ অব

কেএসকে/জিকেএস

আরও পড়ুন