ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বর্ষায় বৈদ্যুতিক গাড়ির যত্ন নেবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ০৮ আগস্ট ২০২৪

গাড়ি হোক কিংবা বাইক, যত্ন নিতে গেলেই যত অনীহা দেখা দেয়। তবে নিয়মিত শখের গাড়ি, বাইকের যত্ন না নিলে তা আপনাকেও ভালো সার্ভিস দেবে না। তবে বর্ষায় এই যত্নের পরিমাণ বাড়াতে হবে কয়েকগুণ। বিশেষ করে যাদের বৈদ্যুতিক গাড়ি তাদের বিশেষ সতর্ক থাকতে হবে।

জ্বালানির মূল্যবৃদ্ধি ও পরিবেশ রক্ষায় ব্যবহার বেড়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের। জনপ্রিয় হয়ে উঠছে এসব বৈদ্যুতিক যানবাহন। নামিদামি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো একের পর এক বৈদ্যুতিক গাড়ি আনছে বাজারে। তবে দীর্ঘদিন গাড়ি ভালো রাখতে নিয়মিত যত্ন নিতেই হবে।

চলুন দেখে নেওয়া যাক বর্ষায় কীভাবে গাড়ির যত্ন নেবেন, এসময় গাড়ির কোন দিকগুলোতে বিশেষ নজর দেবেন-

>> বর্ষায় বৈদ্যুতিক গাড়ির ইঞ্জিনের দিকে সবচেয়ে বেশি নজর দিতে হবে। কোনোভাবেই যেন ইঞ্জিনে পানি ঢুকতে না পারে সেদিকে খেয়াল রাখুন। গাড়ি পার্কিংয়ে চেষ্টা করুন ঢেকে রাখতে।

>> এসময় গাড়ি চার্জ দেওয়ার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে। চার্জিং প্রয়োজনীয় সামগ্রী নিরাপদে রাখতে হবে। সেগুলো যেন পানিতে না ভেজে এমন জায়গায় রাখতে হবে। এ থেকে অনেক সময় শর্ট সার্কিট থেকে বৈদ্যুতিক শক পেতে পারেন, বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

>> অবশ্যই ব্যাটারির দিকে নজর দিতে হবে। বৈদ্যুতিক গাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো গাড়ির ব্যাটারি। তাই ব্যাটারির ইনসুলেশন বা কনডাকটরের কোনো ক্ষতি হলে বড় বিপদ হতে পারে। নিয়মিত ব্যাটারি পরীক্ষা করুন।

>> বর্ষাকালে গাড়ির ভেতরে অবশ্যই প্রতিদিন পরিষ্কার করুন। গাড়ির ম্যাটে কাদাপানি লাগলে তা পরিষ্কার করে শুকিয়ে রাখুন। বর্ষাকালে গাড়ির ভেতরে পানি থাকলে আর্দ্রতার কারণে বৈদ্যুতিক সমস্যা হতে পারে। গাড়ির দরজা এবং জানালা সঠিকভাবে বন্ধ রয়েছে কি না তা দেখে নিতে হবে। এছাড়া খেয়াল রাখুন গাড়ির ভেতরটা যেন স্যাঁতসেঁতে হয়ে না থাকে।

>> পানি জমে এমন রাস্তাগুলো এড়িয়ে চলাই ভালো। শুধু বৈদ্যুতিক গাড়ি নয়, অন্যান্য গাড়ির ক্ষেত্রেও এটি মেনে চলা ভালো। তবে বৈদ্যুতিক গাড়িতে দ্বিগুণ সতর্কতা প্রয়োজন। একবার গাড়ির ইঞ্জিনে পানি ঢুকে গেলে বড় ধরনের ঝামেলায় পড়তে পারেন।

>> টায়ার রক্ষণাবেক্ষণ করুন। ভেজা রাস্তাগুলো পিচ্ছিল হতে পারে। তাই সর্বোত্তম গ্রিপ এবং হ্যান্ডলিং নিশ্চিত করতে নিয়মিতভাবে টায়ার ট্রেড গভীরতা এবং চাপ পরীক্ষা করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

আরও পড়ুন