ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

গুগলকে টেক্কা দেবে সার্চজিপিটি, যেসব সুবিধা পাবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:৫৪ এএম, ২৯ জুলাই ২০২৪

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। যে কোনো কিছু জানতেই সেখানে সার্চ করছেন। এবার গুগলকে টেক্কা দিতে আসছে সার্চজিপিটি। নাম শুনেই বুঝতে পারছেন হয়তো যে, এটি চ্যাটজিপিটির আরেক ভাই! চ্যাটজিপিটি এআই চ্যাটবট হলেও সার্চজিপিটি হচ্ছে এআই সার্চ ইঞ্জিন।

বর্তমানে ইন্টারনেটে ৯১ শতাংশ মানুষ গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহার করেন। কোম্পানির সবচেয়ে নিকট প্রতিপক্ষ হলো মাইক্রোসফটের বিং, যা ৯ শতাংশ ইউজার ব্যবহার করেন। এই তালিকায় এবার যুক্ত হলো ওপেনএআই সার্চজিপিটি। গুগলের দাবি, ইন্টারনেট থেকে রিয়েল টাইম ডাটা দেখানো হবে এই সার্চ ইঞ্জিনে।

গুগল সার্চের থেকে দ্রুত এবং সংক্ষিপ্ত সার্চ রেজাল্ট পাওয়া যাবে সার্চজিপিটিতে। সঙ্গে থাকবে যে সোর্স থেকে সেটি নেওয়া হয়েছে তার লিঙ্ক। এই সার্চ রেজাল্ট থেকে সরাসরি চ্যাটজিপিটিতে গিয়ে সেই তথ্য বিশ্লেষণও করতে পারবেন ইউজাররা।

ওপেনএআই জানিয়েছে, ব্যবহারকারী কিছু সার্চ করলে, তাকে সাইটের লিঙ্ক-সহ সংক্ষিপ্ত বিবরণ দেবে সার্চজিপিটি। তার পরিপ্রেক্ষিতে ব্যবহারকারী নিজের প্রশ্ন রাখতে পারবেন এবং সার্চজিপিটি সেই অনুযায়ী উপযুক্ত তথ্য তুলে ধরবে ব্যবহারকারীর কাছে।

ফিডব্যাক নেওয়ার জন্য এই মুহূর্তে অল্প সংখ্যক কিছু ইউজার এবং পাবলিশার্সদের জন্য এটি চালু করা হয়েছে। কোম্পানির দাবি, এই সার্চজিপিটি থেকে সরাসরি চ্যাটজিপিটিতেও যাওয়া যাবে। যদিও সেই টুল এখনো তৈরি হয়নি। তবে শীঘ্রই সেই ফিচার রোল আউট করা হবে বলে জানিয়েছে কোম্পানি।

সার্চজিপিটি এখনও সবার জন্য চালু করেনি ওপেনএআই। খুব শিগগির ব্যবহার করা যাবে সার্চজিপিটি, এমনটাই ধারণা করা হচ্ছে। তবে অনেকদিন ধরেই এই এআই চালিত সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করছে ওপেনএআই।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

আরও পড়ুন