ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ঘরের কোথায় এয়ার কুলার রাখলে বেশি বাতাস পাবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:৫৮ এএম, ২৯ মে ২০২৪

তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ। গরমে একটু স্বস্তি পেতে এসি কিনছেন অনেকেই। যাদের বাজেট আরেকটু কম তারা প্রচণ্ড গরমে স্বস্তি পেতে অনেকেই ভরসা রাখছেন এয়ার কুলারে। এয়ার কন্ডিশনারের চেয়ে কম খরচ হওয়ায় এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তবে সঠিকভাবে ব্যবহার না করায় এয়ার কুলারের বাতাস ঠান্ডা হচ্ছে না। অনেকেই জানেন না, কুলারের শীতলতা বাড়ানোর জন্য আমাদের কী করা উচিত। কিছু বিশেষ পদ্ধতি আছে যার মাধ্যমে কুলার থেকে এসির মতো শীতলতা উপভোগ করা যায়।

এক্ষেত্রে বায়ু চলাচলের দিকে খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। কুলার থেকে শীতল হাওয়া পাওয়ার জন্য, নিশ্চিত করতে হবে যেন ঘরে ভালোভাবে বায়ু চলাচল করে। আসলে এয়ার কুলার সর্বোত্তম শীতলতা তখনই দেয়, যখন এতে ক্রমাগত বায়ু প্রবাহ হতে থাকে, তাই কুলারটিকে বায়ু চলাচলের স্থানে রাখা উচিত। এতে আর্দ্রতার মাত্রাও কমবে।

আরও পড়ুন

ঘরের যে কোনো জায়গায় এসি লাগানো থাকলে তা শীতলতা দেবে, কিন্তু কুলারের সঙ্গে তেমনটা হয় না। ঘরের সঠিক জায়গায় কুলার রাখা জরুরি। কুলারগুলো মূলত বাষ্পকে ঠান্ডা করার কাজ করে, অর্থাৎ বাইরে থেকে যত বেশি গরম বাতাস ভেতরে প্রবাহিত হবে, ঠান্ডা বাতাস তত দ্রুত বাষ্পীভূত হবে এবং বেরিয়ে আসবে।

তাই এয়ার কুলারকে জানলার কাছে রাখার পরামর্শ দেওয়া হয় যাতে ঘরকে কার্যকর ভাবে ঠান্ডা করার জন্য বাইরে থেকে পর্যাপ্ত বাতাস সরবরাহ করা যেতে পারে। এই সময়ে জানলা খুব বেশি খোলাও আবার উচিত নয়, কারণ এতে অপ্রয়োজনীয় গরম বাতাস ঘরে প্রবেশ করবে।

এছাড়া অনেকে কুলারের জলে বরফ মেশান ঘর বেশি ঠান্ডা করার জন্য। তবে কেউ যদি এই নিয়ম মেনে সঠিক জায়গায় কুলার রাখতে পারেন, তবে বরফ যোগ করার প্রয়োজন হবে না।

আরও পড়ুন

সূত্র: রিলায়েন্স ডিজিটাল

কেএসকে/এমএস

আরও পড়ুন