ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বৈদ্যুতিক ট্রাক আনছে টাটা

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:০১ পিএম, ১৫ মে ২০২৪

জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড টাটা। এরই মধ্যে বাজারে একাধিক বৈদ্যুতিক গাড়ি এনেছে বাজারে। এবার বৈদ্যুতিক ট্রাক আনলো সংস্থাটি। টাটা এবার প্রথম মালবাহী গাড়ির মডেলের বৈদ্যুতিক ভার্সন নিয়ে এলো বাজারে।

বাজারে এসেছে টাটা এসিই ইভি ১০০০। ১ টন পণ্য পরিবহন করার ক্ষমতা আছে এই নতুন বৈদ্যুতিক ট্রাকের। একবার চার্জ দিলে ১৬১ কিলোমিটার পথ যেতে পারবে এই বৈদ্যুতিক ট্রাক।

টাটার এই নতুন ট্রাকে ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমও রাখা হয়েছে একেবারেই নতুন। ফেল্ট এডজ টেলিম্যাটিকস সিস্টেম-এর সঙ্গে অন্য আরও কিছু ফিচার্স জুড়ে গিয়েছে এই ট্রাকে। টাটা দাবি করছে যে, নতুন জিরো এমিশন মডেলের উপর নির্ভর করে এই নতুন ট্রাকটি বানানো হয়েছে।

আরও পড়ুন

২ বছর আগেই বাজারে এসেছিল টাটার এসিই ১০০০ মডেলটি। তবে এবার এই পুরোনো মডেলেরই বৈদ্যুতিক সংস্করণ আনা হয়েছে। এই ট্রাকের ফিচার্সে আরও কিছু বদল আনা হবে এবং বিভিন্ন সেক্টরে কর্মরত মানুষদের সুবিধের কথা মাথায় রেখে কিছু ফিচার্স যোগ করা হবে।

সবুজ ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে এই ট্রাক। একদিকে যেমন এর দাম অনেকটাই কম, তেমনই ডেলিভারির ক্ষেত্রেও অনেক সুবিধে আছে টাটা এসিই ইভি ১০০০ মডেলে। এতে রয়েছে ইভোজেন পাওয়ারট্রেন। এতে এমন একটা ব্যাটারি আছে যার ওয়্যারান্টি আছে ৭ বছরের জন্য এবং ৫ বছরের একটা মেনটেন্যান্স প্যাকেজ আছে।

টাটা জানিয়েছে যে কোনো মরশুমের জন্যেই এই ট্রাকটি উপযুক্ত। এতে আছে একটা অ্যাডভান্সড ব্যাটারি কুলিং সিস্টেম। রিজেনারেটিভ ব্রেকের ধারণাও রয়েছে এই বৈদ্যুতিন ট্রাকে। এই ট্রাকের মধ্যে যে বৈদ্যুতিন মোটর আছে তা ২৭ কিলোওয়াট শক্তি দেয়। ১৩০ এনএম টর্ক উৎপন্ন করে এই ট্রাক।

টাটার এই বৈদ্যুতিক ট্রাকে ফাস্ট চার্জ দেওয়া যাবে। মাত্র ১০৫ মিনিটেই পুরো চার্জ হয়ে যাবে এই ট্রাকে। এটি সম্পূর্ণ লোডেড অবস্থাতেও দারুণ পারফর্ম্যান্স এনে দেয়। এই চার চাকার ক্যাটাগরিতে টাটা এসিই ইভি ১০০০ মডেলটির কোনো প্রতিদ্বন্দ্বী ট্রাক নেই। ভারতীয় বাজারে এসিই ইভি ১০০০ মডেলের দাম রাখা হয়েছে ৯.২১ লাখ রুপি।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

আরও পড়ুন