ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

গুগলে নতুন ফিচার, অনলাইন শপিং হবে আরও সহজ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:৪৯ পিএম, ১৯ ডিসেম্বর ২০২৩

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের অসংখ্য অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহারকারীর স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবহার আরও সহজ করেছে। গুগলে এবার আসছে নতুন ফিচার, যা ব্যবহারকারীদের অনলাইন শপিং আরও সহজ ও মজার।

শেষ মুহূর্তের উপহার দেওয়ার জরুরি অবস্থা বোঝার জন্য, গুগল ক্রেতাদের জন্য ‘গেট ইট বাই ডিসেম্বর ২৪’ অর্থাৎ ‘২৪ ডিসেম্বরের মধ্যে এটি পান’ ফিল্টার তৈরি করেছে। ক্রেতাদের তাদের অনুসন্ধানগুলো ফিল্টার করতে এবং দ্রুত বিতরণ করা যেতে পারে এমন পণ্যগুলো শনাক্ত করতে সহায়তা করার জন্য ফিচারটি তৈরি করা হয়েছে। এই ফিচারটি জি-মেইলের মোবাইল এবং ডেস্কটপ উভয় সংস্করণের জন্যই উপলব্ধ।

আরও পড়ুন: অনলাইন শপিংয়ে প্রতারণা থেকে বাঁচতে খেয়াল রাখুন ৫ বিষয় 

এই ফিচারটি ব্যবহার করার জন্য, জি-মেইল ব্যবহারকারীরা কেবল কাছাকাছি দোকানে পিকআপের জন্য উপলব্ধ আইটেমগুলো দেখতে বা দ্রুত শিপিংয়ের জন্য যোগ্য, দ্রুততম এবং সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বিতরণ বিকল্পের বিবরণ সহ ফিল্টারটি সিলেক্ট করতে পারবেন।

জি-মেইলে প্যাকেজ ট্র্যাকিং
ডেলিভারি ফিল্টার ছাড়াও, জি-মেইলে এখন ব্যবহারকারীদের আরও ব্যাপক প্যাকেজ ট্র্যাকিং অভিজ্ঞতা প্রদান করছে। গুরুত্বপূর্ণ ডেলিভারি আপডেটগুলো শপিং ই-মেইলের মধ্যে প্রদর্শিত হবে, যা ইনবক্স তালিকার উভয় দৃশ্যে এবং মোবাইল ও ডেস্কটপ উভয় ডিভাইসেই পৃথক ই-মেইলে দৃশ্যমান হবে।

জি-মেইল প্যাকেজ ট্র্যাকিং তথ্য সম্বলিত ই-মেইলগুলোকেও অগ্রাধিকার দেবে, যাতে ব্যবহারকারীরা তাদের ডেলিভারি তারিখে যে কোনো পরিবর্তনের বিষয়ে দ্রুত তথ্য পেতে পারেন তা নিশ্চিত করে। ব্যবহারকারীরা জি-মেইলের সেটিংসের মাধ্যমে যে কোনো সময় এই বৈশিষ্ট্যটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারে।

আরও পড়ুন: ২০২৩ সালে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে যেসব অ্যাপ 

রিটার্ন নীতি অ্যাক্সেস
জি-মেইলের তৃতীয় ফিচারটি ব্যবহারকারীদের জন্য ব্যবসায়ীদের রিটার্ন নীতিগুলো অ্যাক্সেস করা সহজ করে তুলেছে। জি-মেইলে একবার একটি প্যাকেজ এসে গেলে, প্ল্যাটফর্মটি তার ব্যবহারকারীদের ডেস্কটপ এবং মোবাইল উভয় ক্ষেত্রেই শপিং-সম্পর্কিত ই-মেলের শীর্ষে ব্যবসায়ীদের রিটার্ন নির্দেশিকাগুলোর একটি সুবিধাজনক লিঙ্ক পাঠাবে। এছাড়াও জি-মেইল, গুগল সার্চ জুড়ে রিটার্ন নীতিগুলোও হাইলাইট করবে যেমন-পণ্য তালিকায় ‘ফ্রি ৯০-ডে রিটার্নস’ অর্থাৎ ‘বিনামূল্যে ৯০ দিনের রিটার্ন’।

জি-মেইলে এই নতুন ফিচারগুলো অন্তর্ভুক্ত করার সঙ্গে সঙ্গে, গুগল ব্যবহারকারীদের কেনাকাটার অভিজ্ঞতাকে স্ট্রিমলাইন করার লক্ষ্যে রয়েছে। অনলাইন ক্রেতাদের প্যাকেজ ডেলিভারি সম্পর্কে আপডেট থাকতে এবং অনায়াসে রিটার্ন তথ্য অ্যাক্সেস করতে সক্ষম করে। এই বৈশিষ্ট্যগুলি এই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে জি-মেইল ব্যবহারকারীদের জন্য রোল আউট করা হচ্ছে। খুব শিগগির হয়তো অন্যান্য দেশের ব্যবহারকারীরা পাবেন এই সুবিধা।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জিকেএস

আরও পড়ুন