ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

নোকিয়ার জনপ্রিয় ‘স্নেক গেম’ খেলা যাবে ফেসবুকে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:৩৫ এএম, ০৮ সেপ্টেম্বর ২০২৩

নব্বই দশকের একমাত্র মোবাইল গেম ছিল ‘স্নেক গেম’। সেটাও শুধু নোকিয়ার ফিচার ফোনেই পাওয়া যেত। স্মার্টফোন আসার পর ফিচার ফোনের সঙ্গে হারিয়ে গেছে সেই ‘স্নেক গেম’। তবে যাদের এখনো শৈশবের স্মৃতি হাতরাতে গিয়ে মন খারাপ হয় তাদের জন্য সুখবর। এখন ফেসবুকেই লেখা যাবে ‘স্নেক গেম’।

ফেসবুকের ব্যবহারকারীরা এখন নিজেদের ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে ফেসবুকেই খেলতে পারবেন জনপ্রিয় নোকিয়ার স্নেক গেম। এইচএমডি গ্লোবাল নোকিয়ার এই ক্লাসিক স্নেক গেমটি বিশ্বব্যাপী সব ফেসবুক ব্যবহারকারীদের জন্য ব্যাপকভাবে উপলব্ধ করে দিয়েছে। স্নেক গেম ফেসবুকে একটি নতুন এআর ফিল্টার রয়েছে যা সামাজিক প্ল্যাটফর্মের ক্যামেরা অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করা হয়েছে।

আপনার অ্যান্ড্রয়েড ও আইওএস যে কোনো ফোনেই এই গেমটি খেলতে পারবেন। এই গেমটি ‘স্নেক মাস্ক’ নামে একটি এআর ফিল্টার হিসেবে পাওয়া যাবে। ‘স্নেক রিয়েল ওয়ার্ল্ড’-এ গেমটি খেলা যাবে ক্লাসিক হিসাবে পরিষ্কার এবং সহজভাবে। তবে এআর ফিল্টারের কারণে ব্যবহারকারীদের মুখকে একটি বিশাল সবুজ সাপে পরিণত করবে। ফলে শুরুতে খানিকটা অস্বস্তি হতে পারে।

আরও পড়ুন: ফেসবুকে আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখবেন যেভাবে 

দেখে নিন কীভাবে ফেসবুকে গেমটি খেলা যাবে-

>> এজন্য প্রথমেই আপনাকে ফেসবুকের সর্বশেষ সংস্করণটি আপডেট করতে হবে।

>> এরপর অ্যাপের উপরের বাম কোণে অবস্থিত ফেসবুক ক্যামেরা আইকনে ক্লিক করতে হবে।

>> এরপর ফিল্টার আইকনটি সিলেক্ট করতে হবে এবং সবুজ সাপের ফিল্টারটি সার্চ করতে হবে।

>> ‘স্নেক মাস্ক’ ফিল্টার সেলফি ক্যামেরার মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হবে। প্রতিটি এআর ফিল্টারের মতো, এটিতেও একটি ফিচার রয়েছে যেখানে সাপের জিভ বেরিয়ে আসে, যখন ব্যবহারকারীরা নিজেদের মুখ খুলবেন।

>> ‘স্নেক রিয়েল ওয়ার্ল্ড’-এর জন্য এটি পিছনের ক্যামেরার মাধ্যমে অ্যাক্সেস করা যাবে। এখানে ব্যবহারকারীরা নিজেদের সাপে পরিণত করে এবং খাওয়ার মাধ্যমে গেমটি খেলতে পারে। আপেল যখন ব্যবহারকারীদের পথে আসবে তখন তা খাওয়া যেতে পারে।

ফেসবুক লাইভের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের স্নেক গেমপ্লে লাইভস্ট্রিম করতে পারেন এবং মাল্টি-প্লেয়ার সক্রিয় করতে তাদের বন্ধুদের আমন্ত্রণ জানাতে পারেন। এছাড়াও বিকল্প উপায়ে ব্যবহারকারীরা মেসেঞ্জারেও স্নেক গেম খেলতে পারবেন।

সূত্র: হিন্দুস্থান টেক

কেএসকে/জিকেএস

আরও পড়ুন