ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

মারুতি সুজুকির প্রথম ই-কার আসছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২৭ জুন ২০২৩

দিন দিন বেড়েই চলেছে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা। নামিদামি ব্র্যান্ডগুলো একের পর এক বৈদ্যুতিক গাড়ি আনছে বাজারে। এবার মারুতি সুজুকি নিয়ে আসছে তাদের নতুন বৈদ্যুতিক গাড়ি। গাড়িটির নাম রাখা হয়েছে মারুতি সুজুকি ইভিএক্স। ইন্দো-জাপানি কোম্পানির প্রথম বৈদ্যুতিক যান এটি। যার পরীক্ষা এরই মধ্যে শুরু হয়েছে।

সংস্থাটি এই গাড়ির লুক ও তথ্য প্রকাশ করেছে। ইভিএক্স-এ একটি ৬০ কিলোওয়াট ব্যাটারি প্যাক থাকবে এবং এটি একবার চার্জে প্রায় ৫৫০ কিলোমিটার চলতে পারবে। গাড়িটিতে হাই-মাউন্টেড র্যাপারাউন্ড টেললাইট, ভিনটেজ-স্টাইলের হেডলাইট, মাল্টিস্পোক সিলভার অ্যালয় হুইল রয়েছে।

আরও পড়ুন: মেসির এক গাড়ির দামে কেনা যাবে ১০টি রোলস রয়েস 

গাড়িটি আকারে ছোট হলেও লুকের দিকে বিশেষ নজর রাখা হয়েছে। এটিতে একটি ড্যাশবোর্ড এবং একটি বড় ফ্রি-স্ট্যান্ডিং ডিসপ্লে দেওয়া হয়েছে। এছাড়া ইনস্ট্রুমেন্টেশনের পাশাপাশি ইনফোটেইনমেন্ট স্ক্রিনও পেয়ে যাবেন। সিটগুলো খুবই আরামদায়ক বলে দাবি নির্মাতা সংস্থার।

বৈদ্যুতিক এসইউভিতে এসি ভেন্টসহ একটি ২-স্পোক স্টিয়ারিং হুইলের মতো ফিচার থাকবে।এই গাড়িটিতে সব ধরনের সিকিউরিটি ফিচার দেওয়া হয়েছে। ২০২৫ সালে লঞ্চ হতে পারে গাড়িটি। তবে গাড়িটির দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

সূত্র: ইকোনোমিক টাইমস

কেএসকে/জিকেএস

আরও পড়ুন