ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

যে কারণে উৎপাদন বন্ধ হলো বাজাজ ডিসকভার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১৮ মে ২০২৩

জনপ্রিয় টু হুইলার সংস্থা বাজাজের বেশ কয়েকটি মডেল উৎপাদন বন্ধ হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে বাজাজ ডিসকভার। এই বাইকের প্রায় সব ভ্যারিয়েন্টই জনপ্রিয় ছিল। তারপরও এই মডেলটি উৎপাদন একেবারেই বন্ধ করেছে সংস্থা। ২০২০ সালের ১৩ মে ঘোষণার পর বন্ধ হয়ে যায় বাজাজ ডিসকভার উৎপাদন।

জনপ্রিয়তা থাকার পরও এই বাইক উৎপাদন বন্ধের কারণ জানায় বাজাজ, মূলত ২০২০ সালে করোনাকালীন পুরো বিশ্ব লকডাউনে ছিল দিনের পর দিন। ভারতেও এই অবস্থা ছিল প্রায় বছরখানেক। সেসময় বেশ লোকসান গুনতে হয়েছিল সংস্থাটিকে। সে কারণেই লকডাউনের মধ্যেই তারা এই বাইক উৎপাদন বন্ধ করে দেয়। এমনকি করোনা পরবর্তী সময়ে আর নতুন করে এই বাইকের নতুন ভ্যারিয়েন্ট আনেনি বাজারে। নতুন মডেলগুলোতে বেশি মনোযোগ দিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন: বাইকের চেয়ে স্কুটার নারীদের বেশি পছন্দ কেন? 

২০০৪ সাল থেকে বাজাজ ডিসকভার দাপটের সঙ্গে বাজার ধরে রেখেছিল। উৎপাদন বন্ধের আগ পর্যন্ত এর ৫টি মডেল এসেছে বাজারে। ডিসকভার ১১২, ১১০, ১২৫, ১৩৫ এবং ১৫০ সিসির মডেলগুলো বাইকপ্রেমীদের পছন্দের তালিকায় ছিল শীর্ষে।

বাজাজ ডিসকভার ১২৫-এ পাওয়ারিং একটি ১২৪.৫সিসি এয়ার-কুলড ইঞ্জিন ছিল, ১০.৭বিএইচপি এবং ১১এনএম টর্ক। সঙ্গে একটি ৫-স্পীড গিয়ারবক্স যুক্ত ছিল। এর চেয়ে কম ১১০-এ ছিল ১১৫.৪সিসি এয়ার-কুলড মোটর প্যাকিং ৮.৪বিএইচপি এবং ৯.৮এনএম টর্ক। এটিতে ছিল একটি ৪-স্পীড ট্রান্সমিশন।

তবে বাজাজ ডিসকভারের উৎপাদন বন্ধ হলেও বর্তমানে বাংলাদেশে ডিসকভার ১১০ এবং ডিসকভার ১২৫ মডেল বিক্রি হচ্ছে। এছাড়াও ৯০ দশকে যাদের জন্ম তারা হয়তো এখনো বাজাজ ডিসকভারের জ্যাকি চ্যানের সেই মজার বিজ্ঞাপনের কথা ভুলতে পারেননি।

সূত্র: রাসলেন

কেএসকে/জিকেএস

আরও পড়ুন