ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ঈদযাত্রায় বাইকের যেসব কাগজপত্র সঙ্গে রাখবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২০ এপ্রিল ২০২৩

ঈদের ছুটিতে অনেকেই পরিবার পরিজনের সঙ্গে উৎসব পালনে ছুটে গেছেন গ্রামের বাড়ি। যারা বাকি আছেন আজকালের মধ্যেই নাড়ির টানে ছুটে যাবেন বাড়ি। শহরের কোলাহল থেকে কিছুদিনের নিস্তার মিলবে এ সুযোগে। এসময় অনেকেই মোটরসাইকেলে দূর যাত্রা করেন।

যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে চান না অনেকেই। এজন্য গণপরিবহন ব্যবহার না করে দূর যাত্রায় বেছে নেন মোটরসাইকেল। তবে মহাসড়কে মোটরসাইকেল চালাতে সঙ্গে কিছু জরুরি কাগজপত্র রাখুন। চলুন জেনে নেওয়া যাক মোটরসাইকেলে দূর যাত্রায় যেসব কাগজপত্র সঙ্গে রাখা জরুরি-

ড্রাইভিং লাইসেন্স

মহাসড়কে মোটরসাইকেল চালানোর সময় অবশ্যই সঙ্গে রাখুন ড্রাইভিং লাইসেন্স। যদি লাইসেন্স না থাকে তাহলে অবশ্যই ট্রাফিক পুলিশ যেকোনো সময় আপনাকে আটক করতে পারে। সেই সঙ্গে গুনতে হবে জরিমানা।

রেজিস্ট্রেশন নাম্বার

ঝামেলাহীনভাবে মোটরসাইকেল চালাতে রেজিস্ট্রেশন নাম্বার খুব গুরুত্বপূর্ণ। রেজিস্ট্রেশন নাম্বার বাইকের বৈধ অস্তিত্ব সঙ্গে আপনার মালিকানা নিশ্চিত করে। রেজিস্ট্রেশন ছাড়া বাইক চালালে, বাইক ডাম্পিংয়ে নেওয়ার সম্ভাবনা অনেক বেশি।

ট্যাক্স টোকেন

ট্যাক্স টোকেনটি মূলত বাংলাদেশের রাস্তায় বৈধভাবে বাইক চালানোর অনুমতিপত্র। সহজ ভাষায় বললে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বৈধভাবে বাইক চালানোর জন্য সরকারকে যে ট্যাক্স দেওয়া হয় তার রসিদ।

আরও পড়ুন: মোটরসাইকেলে দূর যাত্রায় যেসব বিষয় খেয়াল রাখবেন 

হেলমেট

কাগজের সঙ্গে আরও একটি জিনিস সঙ্গে রাখা গুরুত্বপূর্ণ। সেটি হচ্ছে হেলমেট। মোটরসাইকেল চালানোর সময় নিরাপত্তার জন্য অবশ্যই হেলমেট পরতে হবে। হেলমেট না থাকলে জরিমানা করবেন ট্রাফিক পুলিশ। এছাড়া নিজের নিরাপত্তার জন্যও এটি গুরুত্বপূর্ণ।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন