ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

১১৮ সাইবার অপরাধী গ্রেফতার

প্রকাশিত: ০৩:৩১ এএম, ০২ ডিসেম্বর ২০১৪

চুরি করা ক্রেডিট কার্ডের মাধ্যমে যেসব সাইবার অপরাধী উড়োজাহাজের টিকিট কেনেন, তাদের ধরতে ইউরোপোল বিশ্বের ৪৫ দেশের ৮০টি বিমানবন্দরে অভিযান চালিয়েছে। এর মাধ্যমে ১১৮ সাইবার অপরাধীকে গ্রেফতার করেছে ইউরোপোল।

এক বিবৃতিতে ইউরোপোল জানায়, প্রতি বছর এয়ারলাইনসগুলো টিকিট জালিয়াতির কারণে ১০০ কোটি ডলারের বেশি লোকসানের শিকার হচ্ছে। প্রায় প্রতিদিনই এ ধরনের জালিয়াতি ঘটে।

‘গ্লোবাল এয়ারপোর্ট অ্যাকশন’ শীর্ষক এ অভিযানের মাধ্যমে সংশ্লিষ্ট অনেককেই গ্রেফতার করা সম্ভব হয়েছে বলে জানান ইউরোপোলের কর্মকর্তা মেটা ব্যাকমেন। অভিযানে পুলিশ, এয়ারলাইনস ও ক্রেডিট কার্ড কোম্পানিগুলো একযোগে কাজ করছে বলেও জানান তিনি।

সাম্প্রতিক সময়ে সাইবার হামলার মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েছে। অনেকে ক্রেডিট কার্ড চুরি করে তা বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করছে। আবার অনেকে সাইবার হামলার মাধ্যমে অর্থ আত্মসাত্ করে তা বিভিন্ন কাজে ব্যয় করছে। এ ধরনের লেনদেনের পর কোনো প্রতিষ্ঠান যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্যই সাম্প্রতিক এ অভিযান চালানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়। এ ধরনের অভিযান টিকিট জালিয়াতির ঘটনা কমাবে বলেই মনে করা হচ্ছে।

বিবৃতিতে ইউরোপোল আরও জানায়, চুরি করা ক্রেডিট কার্ড বা আত্মসাত্কৃত অর্থের মাধ্যমে সাইবার অপরাধীরা মাদকদ্রব্য ও মানব পাচারের মতো কাজ করছে। সাইবার হামলা বাড়ার কারণে অর্থ আত্মসাতের ঘটনা যেমন বাড়ছে, অন্যদিকে নেতিবাচক খাতগুলোয় এ অর্থ বিনিয়োগের পরিমাণও বাড়ছে। তাই সার্বিক অবস্থা নিয়ন্ত্রণে ইউরোপোলের অভিযান ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশ্লেষকরা। -বিবিসি