ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারী তিনশ কোটি

প্রকাশিত: ০৩:৩১ এএম, ২৮ নভেম্বর ২০১৪

পৃথিবীজুড়ে দ্রুত বাড়ছে ইন্টারনেটের ব্যবহারকারী। এর ধারাবাহিকতায় এবারে ইন্টারনেটের ব্যবহারকারী পেরিয়ে গেছে তিনশ’ কোটির মাইলফলক। জাতিসংঘের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সাম্প্রতিক এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

এর মাধ্যমে মাত্র গত পাঁচ বছর সময়ে ইন্টারনেটের ব্যবহারকারী প্রায় দ্বিগুণ হয়েছে। গত ২৪ নভেম্বর আইটিইউয়ের মিজারিং দ্য ইনফরমেশন সোসাইটি রিপোর্টে এই তথ্য প্রকাশ পেয়েছে।

আইটিইউয়ের প্রতিবেদনে আইসিটির নানামুখী ব্যবহারের ওপর ভিত্তি করে আইসিটি ডেভেলপমেন্ট ইনডেক্সও প্রকাশ করা হয়েছে। ১৬৬টি দেশের মধ্যে এই ইনডেক্সের শীর্ষে রয়েছে ডেনমার্ক। তালিকায় পরের দেশগুলো হল কোরিয়া, সুইডেন, আইসল্যান্ড ও যুক্তরাজ্য।

বাংলাদেশ এই তালিকায় রয়েছে ১৪৫তম স্থানে। এর আগের বছরে বাংলাদেশ ছিল ১৪৬তম স্থানে। এদিকে আইটিইউয়ের প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের শেষে বিশ্বব্যাপী মোবাইল গ্রাহকের পরিমাণ দাঁড়াবে ৭০০ কোটি, যা বিশ্বের মোট জনসংখ্যার সমান।

আইটিইউয়ের এই প্রতিবেদনে দেখা গেছে, চলতি বছর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৬.৬ শতাংশ। ইন্টারনেটের ব্যবহারকারীর সংখ্যার ক্ষেত্রে অগ্রগতিটা অবশ্য বেশি উন্নত দেশগুলোতেই। উন্নত দেশগুলোতে চলতি বছর ইন্টারনেটের ব্যবহারকারী বেড়েছে ৮.৭ শতাংশ। একই সময়ে উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে মাত্র ৩.৩ শতাংশ। গত পাঁচ বছরে উন্নয়নশীল দেশগুলোতেও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। আর বর্তমানে তিনশ’ কোটি ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে দুই-তৃতীয়াংশই এসব দেশের।