ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ওয়ারলেস ইয়ারফোন ঠিকমতো কাজ না করলে করণীয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৮ জুলাই ২০২২

বর্তমানে খুবই জনপ্রিয় একটি পণ্য হলো ওয়ারলেস হেডফোন বা ইয়ারফোন। স্মার্টফোনের সঙ্গে এখন কমবেশি সবাই এ ধরনের ওয়ারলেস হেডফোন ব্যবহার করেন। এর সুবিধা অনেক হলেও বিভিন্ন সময় ওয়ারলেস ইয়ারফোন নিয়ে ভোগান্তি পোহান কমবেশি সবাই।

তার মধ্যে অন্যতম হলো কানেক্টিভিটি, ল্যাটেন্সি, সাউন্ড কোয়ালিটি, মাইক ইস্যুসহ ইত্যাদি সমস্যা। উন্নত টেকনোলজিযুক্ত হলেও এ ধরনের ওয়ারলেস নানা সমস্যা দেখা দেওয়া নতুন কিছু নয়। তবে এর সমাধানও আছে। জেনে নিন করণীয়-

>> অনেক সময়ই দেখা যায় ইয়ারফোনের সঙ্গে স্মার্টফোন পেয়ার করা যাচ্ছে না। এছাড়া অন্যান্য ডিভাইসের সঙ্গেও অনেক সময় ইয়ারফোনের কানেকশন হয় না।

তখন প্রথমেই দেখে নিতে হবে ইয়ারফোনের দুটি ইয়ারবাড ঠিকঠাক চার্জ আছে কি না। এরপর দেখে নিতে হবে ইয়ারফোন পেয়ারিং মোডে আছে কি না। কারণ একেকটি ইয়ারফোনের ক্ষেত্রে অনেক সময় এটি আলাদা হয়।

>> হঠাৎ করেই যদি একটি ইয়ারবাড কাজ না করে তাহলে প্রথমেই চেক করুন ইয়ারবাডের ব্যাটারি আছে কি না। অর্থাৎ চার্জ আছে কি না দেখে নিন।

এরপর যদি দেখা যায় দুটি ইয়ারবাড চার্জ থাকা সত্ত্বেও তা ঠিকমতো কাজ করছে না, তাহলে সেটি মেরামত করতে হবে না হলে বদলে ফেলতে হবে।

>> স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে এই সমস্যা প্রায়শই দেখা যায়। যদি আপনাদের টিডাব্লিউসি ইয়ারফোন চার্জ না হয় তাহলে সেটির পোর্ট ও কানেক্টর পরিষ্কার করে দেখতে হবে।

অনেক সময়ই দেখা যায় পোর্টের ভেতরে অনেক পরিমাণে নোংরা জমে থাকে। ফলে সেটি চার্জ হয় না। এর ফলে ইয়ারফোনের পোর্ট ও কানেক্টর সবসময় পরিষ্কার রাখা প্রয়োজন।

>> মাইত্রোফোন হলো ইয়ারফোনের ক্ষেত্রে একটি খুবই স্পর্শকাতর বিষয়। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় উৎপাদক সংস্থা ইয়ারফোনের মাইক্রোফোনের উপরে বেশি জোর দেয় না।

ফলে ইয়ারফোনের মাইক্রোফোন কোয়ালিটি খুবই খারাপ হয়। তবে অনেক সময়ই মাইক্রোফোনে নোংরা জমে, নেটওয়ার্কের জন্য ও ফোন দূরে থাকলেও মাইক্রোফোনে সমস্যা দেখা দিতে পারে।

সূত্র: নিউজ ১৮

জেএমএস/এমএস

আরও পড়ুন