ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে উইকিপিডিয়ার ১৫ বছর পূর্তি উদযাপন

প্রকাশিত: ০৯:২৫ এএম, ১৬ জানুয়ারি ২০১৬

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও আনুষ্ঠানিকভাবে উদযাপিত হয়েছে উইকিপিডিয়ার ১৫ বছর পূর্তি। শুক্রবার ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্মাতা ও পরিচালক মোস্তাফা সরয়ার ফারুকী।

তিনি বলেন, উইকিপিডিয়া তথ্য পাওয়ার জন্য সেরা এক মাধ্যম। এ কাজটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী ভিত্তিতে হচ্ছে যার কারণে নানা ভাষায় তথ্য যোগ হচ্ছে নিয়মিত।

অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী সদস্য মুনির হাসান, আলী হায়দার খান, শাবাব মুস্তাফা, মাসুম আল হাসান (রকি) এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব), নাহিদ সুলতান, তানভির মোর্শেদ, মহীন রিয়াদসহ বিভিন্ন জেলা থেকে আগত সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা উপস্থিত ছিলেন।

wikipedia

অনুষ্ঠানে উইকিপিডিয়া ১৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত মাসব্যাপী নতুন নিবন্ধ তৈরি প্রতিযোগিতার বিজয়ী সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এস এম মনিরের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। প্রথম পুরস্কার দেওয়া হয় একটি সাইকেল। এ প্রতিযোগিতার মাধ্যমে প্রায় সাতশ নতুন নিবন্ধ যুক্ত হয়েছে বাংলা উইকিপিডিয়ায় (bn.wikipedia.org)। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়।

উলে­খ্য, ২০১১ সালের ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এখন পর্যন্ত ২৯১টি ভাষায় উইকিপিডিয়া (www.wikipedia.org) রয়েছে। বর্তমানে সব ভাষায় উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যা তিন কোটি আট লাখের বেশি। গত বছরের ফেব্রুয়ারির তথ্য অনুযায়ী বর্তমানে উইকিপিডিয়ায় প্রতি মাসে এক হাজার ৮০০ কোটি পেজ ভিউ এবং নতুন ব্যবহারকারী ৫০ কোটি।

এআরএস/পিআর