ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

পেইড প্রোমোশন ছাড়াই পেজের রিচ বাড়ানোর উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ০৫ এপ্রিল ২০২২

বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম। তবে শুধু যোগাযোগের জন্যই নয় এটি এখন আয়ের অন্যতম ক্ষেত্রে পরিণত হয়েছে। হাজার হাজার মানুষ আয়ের উৎস খুঁজে পেয়েছে ফেসবুকে। তৈরি হচ্ছে কন্টেন্ট ক্রিয়েটর, উদ্যোক্তা, ব্যবসায়ী।

তবে প্রথমে নিজেদের পণ্য অন্যদের কাছে পৌঁছে দিতে পেজ প্রোমোশন করেন সবাই। এজন্য লাখ লাখ টাকাও খরচ করেন। তাতে লাভ খুব একটা হয় না। কারণ পেইড প্রোমোশন পেজের স্থায়িত্ব বাড়াতে পারে না।

এখন বিজ্ঞাপনদাতা থেকে শুরু করে ক্রিয়েটর সবাই এখন চেষ্টা করছে অর্গানিক উপায়ে কীভাবে আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর কাছে নিজেদের কন্টেন্ট পৌঁছান সম্ভব হবে। কিন্তু অনেকেরই অভিযোগ পোস্টের রিচ অর্গানিক উপায়ে তুলনামূলক অনেক কম হচ্ছে।

নির্দিষ্ট সময় অন্তর অন্তর নিজেদের অ্যালগরিদম পরিবর্তন করে ফেসবুক। অর্থাৎ আজ যে পদ্ধতিতে রিচ বাড়াচ্ছেন কয়েক মাস বা কয়েকদিন পর সেই পদ্ধতিতে রিচ না ও বাড়তে পারে। পেইড প্রোমোশন ছাড়াও রিচ বাড়ানোর উপায় রয়েছে। তার আগে জেনে নিন কেন কমে যাচ্ছে পোস্টের রিচ। এর অনেকগুলো কারণ থাকতে পারে। যেমন-

> ফেসবুক তার ব্যবহারকারীদের মনোভাব বুঝে তাদের কাছে পোস্ট রেকমেন্ড করে। ধরুন, আপনার পেজটিতে আপনি খাবার সংক্রান্ত বিষয়ে পোস্ট করেন। আপনার ওই পেজ যারা লাইক করেছেন তাদের কাছে সেই পোস্ট পৌঁছনোর কথা।

কিন্তু দেখা গেল যারা লাইক করেছেন তাদের মধ্যে অনেকেই আপনার পোস্টগুলো পছন্দ করছেন না, অথবা হয়তো আগে পছন্দ করতেন কিন্তু এখন সেগুলো পছন্দের তালিকায় নেই। এক্ষেত্রে ফেসবুক যারা আপনার পোস্ট পছন্দ করছেন না তাদের কাছে আপনার পেজের পোস্টগুলো রেকমেন্ড করবে না। ফলে কমবে আপনার পোস্ট রিচ।

> এছাড়াও কোন সময়ে কন্টেন্ট পোস্ট করছেন তার উপর নির্ভর করে আপনার পোস্ট রিচ হয়।

> আপনার পোস্ট করা কন্টেন্টে যত ভালো তথ্য থাকে রিচ তত বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

এবার চলুন জেনে নেওয়া যাক কীভাবে পেজের রিচ বাড়াবেন-
> প্রথমেই খেয়াল রাখুন আপনার পোস্টে যেন হিউম্যান টাচ থাকে। অর্থাৎ হিউম্যান ইন্টারেস্ট কন্টেন্টের উপর নজর দিন। মাঝে মাঝে বিভিন্ন ব্যক্তিকে ট্যাগ করে পোস্ট করুন।

> গতানুগতিক পোস্ট করলেই হবে না। মাঝে মধ্যে ইনফোগ্রাফিক্স বা ভিডিয়ো পোস্ট করুন। ওপেন এন্ডেড প্রশ্ন পোস্ট করুন। যার মাধ্যমে আপনার পেজের ফলোয়ার্স বা আপনার বন্ধুরা কোনও মন্তব্য করতে পারবেন। তাদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোগ বাড়াতে হবে।

> ক্লিক বেইট কোনো কিছু পোস্ট করা যাবে না। কারণ ফেসবুকের অ্যালগরিদম এবং AI অত্যন্ত বুদ্ধিমান। তারা পুরো বিষয়টি ধরে ফেলবে। তাই ক্লিক বেইট কোনও কন্টেন্ট পোস্ট করা একদম উচিত নয়।

> অর্গানিক রিচের ডেটা অ্যানালিসিস করুন নিয়মিত। ফেসবুকের ইনসাইট বোঝার চেষ্টা করতে হবে। কোনো দিন রিচ বাড়ছে, কোনদিন কমছে তা যেমন বুঝতে হবে তেমন কেন বাড়ছে বা কমছে তা বুঝতে হবে।

কেএসকে/এএসএম

আরও পড়ুন