ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

মাস্ক ও এয়ার পিউরিফায়ার হেডফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:২৩ পিএম, ৩১ মার্চ ২০২২

যতই দিন যাচ্ছে ততই উন্নত হচ্ছে প্রযুক্তি সাইট। গ্যাজেটগুলো হচ্ছে উন্নত থেকে উন্নতর। একাধিক স্মার্ট ফিচার সহ আসছে এগুলো। 

গান শোনা, গেম খেলা কিংবা ফোনে কথা বলার কাজে হেডফোন নিশ্চয়ই ব্যবহার করেন। এখন শুধু এসব কাজেই নয় আরও অনেক কাজেই ব্যবহার করা যায় হেডফোন। সম্প্রতি জনপ্রিয় ভ্যাকুয়াম ক্লিনিং গ্যাজেট নির্মাতা ডাইসন (Dyson) বিশ্বের সবচেয়ে অনন্য হেডফোন লঞ্চ করলো।

সিঙ্গাপুরের জনপ্রিয় কোম্পানিটি সম্প্রতি ডাইসন জোন (Dyson Zone) নামের হেডফোন এনেছে বাজারে। তবে আর দশটা হেডফোনের চেয়ে অনেক আলাদা এই হেডফোনটি। এমনকি এই প্রথম কোনো হেডফোন, যেটায় একই সঙ্গে রয়েছে মাস্ক ও এয়ার পিউরিফায়ার সুবিধা।

সংস্থার দাবি, এটি ব্যবহার করলে নাক ও মুখের কাছে ফিল্টার করা বাতাসের ভালো প্রবাহ থাকবে। অন্যদিকে এই হেডফোনে নয়েজ ক্যান্সেলেশন ফিচার পাওয়া যাবে। শুধু তাই নয়, ৬ বছর গবেষণার পর এলো ডাইসন জোন হেডফোনটি।

jagonews24

সাধারণ ইয়ারফোনের মতো ডাইসন জোনে নিওডিয়ামিয়াম ড্রাইভার রয়েছে। সঙ্গে রয়েছে অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন মোড। যার মধ্যে আইসোলেশন, কনসারভেশন ও ট্রান্সপারেন্সি অপশনও বিদ্যমান। এর মধ্যে আইসোলেশন হলো ANC-এর শীর্ষতম মোড। ব্যবহারকারীরা এটিতে একটি অডিও প্লেব্যাক মোডও দেখতে পাবেন।

হেডফোনটিতে দুটি মোটর রয়েছে। যা ইয়ারকাপেই অবস্থিত, এই দুটি মোটরই ব্যবহারকারীর মুখ ও নাকে পরিষ্কার বাতাস সরবরাহ করবে। আবার এতে চারটি এয়ার পিউরিফায়ার মোড রয়েছে। যা লো, মিডিয়াম, হাই ও অটোর মতো অপশন অফার করবে। এমনকি মোডগুলো প্রয়োজন অনুসারে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনও হবে।

এছাড়া এই বিশেষ হেডফোনে এয়ার পিউরিফিকেশেনের জন্য একটি ইলেক্ট্রোস্ট্যাটিক ফিল্টার রয়েছে। যা ৯৯ শতাংশ পরিস্রাবণ করতে সক্ষম। যা ধুলা থেকে ব্যাকটেরিয়া পর্যন্ত সমস্ত কিছু ফিল্টার করতে পারবে এই ফিল্টারগুলো নাইট্রোজেন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড, কার্বন ডাই অক্সাইড এবং ওজোন ইত্যাদি ফিল্টার করার জন্য ডিজাইন করা হয়েছে।

মজার ব্যাপার হলো, এই হেডফোন ব্যবহার করলে আলাদা করে ফেস মাস্ক পরতে হবে না আপনাকে। হেডফোনটি একই সঙ্গে আপনার গান শোনার কাজটি করবে ও ব্যাকটেরিয়া থেকেও সুরক্ষা দেবে। এখনো ডাইসন জোন হেডফোনের দাম সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

সূত্র: দ্য গার্ডিয়ান

কেএসকে/জিকেএস

আরও পড়ুন