ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনেই হার্ট, ডায়াবেটিস ও চোখ মনিটর করা যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:৩৬ পিএম, ৩০ মার্চ ২০২২

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। প্রতিনিয়তই গ্রাহকদের জন্য নতুন নতুন ফিচার যুক্ত করছে সাইটে। সম্প্রতি এক বিশেষ পরিকল্পনার কথা ঘোষণা করেছে তারা। টেক জায়ান্ট গুগল নিয়ে আসতে চলেছে এক নতুন সিস্টেম। যার মাধ্যমে স্মার্টফোন দিয়েই মনিটর করা যাবে হার্ট ও চোখ।

যে কেউ তার স্মার্টফোন ব্যবহার করেই স্বাস্থ্য নিরীক্ষণের কাজ করতে পারবেন। গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন এই সিস্টেমের মাধ্যমে পরীক্ষা করা যাবে হার্ট বিট ও চোখের পাওয়ার। হার্টের অন্যান্য সমস্যাও শনাক্ত করা সম্ভব হবে এই সিস্টেমের মাধ্যমে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ এআই গ্রেগ কোরাডো বলেন, গুগলের নতুন সিস্টেমের রিডিংগুলো হার্টের ভালভের ব্যাধিগুলোর প্রাথমিক শনাক্তকরণ করতে সক্ষম হতে পারে। এর ফলে স্মার্টফোনের মাধ্যমেই তা জানা সম্ভব হবে।

গুগলের নতুন সিস্টেম চোখের গবেষণা করে তার ফটো থেকে ডায়াবেটিস সম্পর্কিত রোগগুলো শনাক্ত করতে সক্ষম হবে। এই নতুন সিস্টেমের পরীক্ষায় ক্লিনিকে ক্যামেরা ব্যবহার করে প্রাথমিক আশানুরূপ ফলাফল পাওয়া গিয়েছে। এখন স্মার্টফোনের ফটোগুলোও কাজ করতে পারে কি না তা পরীক্ষা করা হবে।

ভবিষ্যতে মানুষ নিজের বাড়িতে বসেই নিজের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে আরও ভালোভাবে খোঁজখবর রাখতে পারবেন। গুগলের নতুন সিস্টেমের পরীক্ষা স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে হার্ট এবং শ্বাস-প্রশ্বাসের হার পরিমাপ করার বিষয়ে একধাপ এগিয়েছে। গুগলের নতুন সিস্টেমের বৈশিষ্ট্যগুলো এখন গুগল ফিট অ্যাপের মাধ্যমে অনেক ডিভাইসে উপলব্ধ। এর ফলে মানুষের অনেক সুবিধা হয়েছে।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার (Google AI) সফটওয়্যার কম দক্ষ প্রযুক্তিবিদদের দ্বারা নেওয়া আল্ট্রাসাউন্ড স্ক্রিনিং বিশ্লেষণ করতে পারে কি না তা পরীক্ষা করার পরিকল্পনা করা হয়েছে। যতক্ষণ না তারা একটি সেট প্যাটার্ন অনুসরণ করে এবং প্রযুক্তিটি উচ্চমাত্রায় দক্ষ কর্মীদের ঘাটতি পূরণ করতে পারে, ততদিন চালিয়ে যাওয়া হবে এই পরীক্ষা।

সূত্র: রয়টার্স

কেএসকে/এমএস

আরও পড়ুন