ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

এক চার্জে ৩০০ কিলোমিটার চলবে যে স্কুটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ০১ মার্চ ২০২২

গাড়ির জগতে ধীরে ধীরে বৈদ্যুতিক যান যে পাকাপাকি স্থান দখল করছে তা বোঝার বাকি নেই কারো। একের পর এক বৈদ্যুতিক বাহন আসছে বাজারে। প্রতিটি নির্মাতা সংস্থাই তাদের দুই ও চার চাকার যানগুলোকে রূপান্তর করছে বৈদ্যুতিক বাহনে। কারণ আমাদের ভবিষ্যৎ যে বৈদ্যুতিক বাহন হতে চলেছে তা খুব ভালোভাবেই আঁচ করা যাচ্ছে।

গত বছর আগস্টে আত্মপ্রকাশ করেছিল সিম্পল ওয়ান। ই-স্কুটারটি একচার্জে ২৩৬ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম বলে দাবি সংস্থার। সিম্পল ওয়ান ই-স্কুটারের জন্য একটি অতিরিক্ত ১.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের ঘোষণা করেছে সংস্থাটি।

ফলে আগের ব্যাটারির সঙ্গে সম্মিলিতভাবে এখন বৈদ্যুতিক স্কুটারটির রেঞ্জ ২৩৬ থেকে বেড়ে দাঁড়ালো ৩০০ কিলোমিটারের বেশি। অর্থাৎ দু’টি ব্যাটারি চার্জে পরিপূর্ণ থাকলে এই দূরত্ব অতিক্রম করা যাবে। অতিরিক্ত ব্যাটারিটি সিটের নিচে থাকবে। যা লম্বা সফরের সময় ব্যবহারকারীকে ভরসা জোগাবে।

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারের মোটরটিও আপগ্রেড করা হয়েছে। সেটি এখন ৭২ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম। যা এই সেগমেন্টের মধ্যে সর্বোচ্চ। সংস্থার দাবি, ই-স্কুটারে এরকম কম্যাক্ট আকার-আয়তনের মোটরে এর আগে এতটা টর্ক অর্জিত হয়নি।

পাশাপাশি নতুন মোটরের থার্মাল ম্যানেজমেন্ট ও পারফরম্যান্স যেমন উন্নীত হবে, তেমনই ই-স্কুটারের দক্ষতা ও পিকআপ পাওয়ার বাড়বে।

অতিরিক্ত ব্যাটারি যোগ হওয়ার ফলে সিম্পল ওয়ানের আপডেটেড দাম হবে ১ লাখ ৪৫ হাজার টাকা। আগের মডেলটির দাম পড়বে মাত্র ১ লাখ ৯ হাজার। সংস্থার ওয়েবসাইটে মাত্র ১ হাজার ৯৪৭ টাকার বিনিময়ে বুকিং করতে পারবেন।

সূত্র: ড্রাইভ স্পার্কার

কেএসকে/জিকেএস

আরও পড়ুন