ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

২০২১ সালে নিশ্চিত করা হবে তথ্যপ্রযুক্তির ব্যবহার

প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

মানুষের মৌলিক চাহিদা শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০২১ সালের মধ্যে তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার নাটোরের সিংড়া কোর্ট মাঠ চত্বরে কৃষকদের ই-সেবা সম্প্রসারণের লক্ষ্যে উপকরণ বিতরণ প্রদান উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার সময় বাংলাদেশে ২০ লাখ টন খাদ্য ঘাটতি ছিল। কিন্তু গত সাত বছরে কৃষক পর্যায়ে ভর্তুকি প্রদান এবং সার ডিজেল কীটনাশকসহ যাবতীয় কৃষি উপকরণ সহজলভ্য করে দেয়ায় বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ।

প্রতিমন্ত্রী আরো বলেন, এক বস্তা সারের জন্য আন্দোলন করতে গিয়ে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় শুধুমাত্র সারের জন্য চাপাইনবাবগঞ্জে ১৮ জন এবং দিনাজপুরে ১৪ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়েছে। এখন সারের জন্য মানুষকে দৌড়াতে হয়না।

Natore-Polok

তিনি বলেন, মানুষের মৌলিক চাহিদা স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২০২১ সালের মধ্যে তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হবে। এজন্য প্রাথমিকভাবে ২০টি উপজেলাকে পাইলট প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। তার মধ্যে সিংড়া একটি উপজেলা।

তিনি আরো বলেন, সিংড়া হাসপাতালে-ই সেবার আওতায় একটি ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। এখন এই হাসপাতালে বসেই রোগীরা ঢাকায় বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে কনসাল্ট করে টেলিমেডিসিন গ্রহণ করতে পারবেন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার হেমন্ত হেনরি কুবির সভাপতিত্বে আয়োজিত সমাবেশে আরো উপস্থিত ছিলেন, সিংড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, নব-নির্বাচিত সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

রেজাউল করিম রেজা/এআরএ/পিআর