ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বাইকের মাইলেজ বাড়াতে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:৪২ পিএম, ২০ ডিসেম্বর ২০২১

বাইকপ্রেমীদের কাছে বাইক নিজের সন্তানের মতোই। তাই তো সারাক্ষণ যত্নআত্তিতেই রাখেন শখের মোটরবাইকটিকে। সামান্য অবহেলা পেলেই যেন বাইকটি মন খারাপ করে বসে। আসলেই কিন্তু তাই। অবহেলা এবং সঠিকভাবে নিয়মিত পরিচর্চা না করলে বাইকের নানান সমস্যা দেখা দেয়।

মাঝে মাঝেই শখের মোটরসাইকেল ভালো মাইলেজ দিচ্ছে না! এদিকে পেট্রোলের দাম আকাশ ছুঁয়েছে। চিন্তায় কপালের ভাঁজও দীর্ঘ হচ্ছে আপনার। এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখলে বাইকের মাইলেজ বাড়াতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

> প্রথমেই আপনার বাইকের কিছু সার্ভিসিং করান। তা হলে প্রয়োজনীয় বেশ কিছু জায়গায় লুব্রিকেশন হয়। তার জেরে যন্ত্রাংশ ঠিকঠাক কাজ করে এবং এই কাজটি নিয়মিত করুন। সনবসময় গ্যারেজে নিতে হবে এমন নয়। নিজেই পরিষ্কার করুন।

> মোটরবাইকের টায়ার প্রেসার ঠিকঠাক রাখুন। প্রতি ১৫ দিন অন্তর টায়ারের এয়ার প্রেসার মাপিয়ে নিন। টায়ারের প্রেসার কম থাকলে মাইলেজ ড্রপ হতে পারে।

> সিগনালে দাঁড়ালে অনেকেই বাইকের ইঞ্জিন অফ করেন না। এমন অভ্যাসে জ্বালানির অপচয় হয় অনেক বেশি। সিগনাল ১৫ সেকেন্ডের বেশি হলে অবশ্যই ইঞ্জিন বন্ধ রাখুন। এতে বাইকের ইঞ্জিন কিছুটা ঠান্ডাও হবে।

> বাইকের চেইন নিয়মিত পরিষ্কার করুন। কেননা চেইনের উপর বাইকের মাইলেজ বাড়া কমা নির্ভর করে। চেইন বেশি ঢিলেঢালা হয়ে আছে কি না খেয়াল রাখুন। মনে রাখবেন, চেন ঠিকঠাক অ্যাডজাস্ট থাকাটা জরুরি। এছাড়া অযথা ক্লাচ ব্যবহার থেকে বিরত থাকুন। ক্লাচের ব্যবহার কম হলে মাইলেজ বাড়তে বাধ্য।

> সঠিক গিয়ারে মোটরবাইক চালানো জরুরি। আপনি কম গিয়ারে থাকাকালীন বেশি স্পিড তুললে মোটরবাইক মাইলেজ কম দেবে। মোটরবাইকের গিয়ারবক্স ভালো রাখতেও এই পদ্ধতি বজায় রাখা জরুরি।

> সঠিক পদ্ধতিতে মোটরবাইক মেইন্টেন করলে ভালো মাইলেজ পাওয়া যায়। বাইকের চেইন লিউব করতে হবে সময়মতো। গিয়ার, ক্লাড অ্যাডজাস্টমেন্ট ঠিক রাখতে হবে।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন