ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

নতুন উইন্ডোজ ও ল্যাপটপ আনছে মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১০ নভেম্বর ২০২১

শিগগিরই ‘উইন্ডোজ ১১ এসই’ ছাড়ার ঘোষণা দিল মাইক্রোসফট। সেই সঙ্গে আসছে মাইক্রোসফটের সারফেস ল্যাপটপ। মূলত শিক্ষার্থীদের জন্যই উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের নতুন একটি সংস্করণ আনছে নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। গত মঙ্গলবার (০৯ নভেম্বর) মাইক্রোসফটের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

‘সারফেস ল্যাপটপ এসই’ মডেলের ল্যাপটপটিতে আগে থেকেই উইন্ডোজ ১১ এসই ইনস্টল করা থাকবে। এ ছাড়াও ‘উইন্ডোজ ১১ এসই’ ব্যবহারের জন্য ডেল বা এইচপির মতো কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলো নতুন অপারেটিং সিস্টেমের কম্পিউটারও বাজারে আসবে।

মাইক্রোসফটের নতুন সারফেস ল্যাপটপ এসইর প্রাথমিক মডেলটিতে ১১ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে, ইনটেল সেলেরন প্রসেসর, ৪ গিগাবাইট র্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ আছে। ল্যাপটপটির দাম শুরু হচ্ছে ২৪৯ ডলার থেকে। যা বাজারে আসার কথা রয়েছে ২০২২ সালের শুরুর দিকে।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অপারেটিং সিস্টেমের বাজারে নিজেদের অবস্থান আরও পোক্ত করতেই মাইক্রোসফটের এমন উদ্যোগ বলে মনে করছেন বিশ্লেষকেরা। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্যানুযায়ী, ২০২০ সালে বাজারে আসা পার্সোনাল কম্পিউটারগুলোর ৮৩ শতাংশে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছিল।

অন্যদিকে গুগলের ক্রোম ওএস-চালিত কম্পিউটার ছিল ১০ শতাংশ। গুগল বেশ পিছিয়ে থাকলেও ক্রমবর্ধমান বাজারে টিকে থাকতেই তুলনমূলক কম দামের ল্যাপটপগুলোতে মনোযোগী হলো মাইক্রোসফট। শিক্ষার্থীদের ব্যবহারের জন্য বিশেষ এই উইন্ডোজ আনছে মাইক্রোসফট।

সহজে ব্যবহার করার জন্য নতুন উইন্ডোজ অপশন কম রাখছে মাইক্রোসফট। একই ধরনের কেবল একটি অ্যাপ থাকবে। মনোযোগে ব্যাঘাত যেন না ঘটে, সে জন্য অ্যাপগুলো ফুলস্ক্রিন মোডেই চালু হবে।

jagonews24

মহামারি করোনাকালে অনলাইন ক্লাস করিয়েছে বিশ্বের সব জায়গাতেই। এজন্যই মূলত মহামারির সময়টাতে শিক্ষার্থীদের জন্য ল্যাপটপের চাহিদা বেড়ে যায়। দাম কম হওয়ায় শিক্ষার্থীরাও ক্রোমবুকে ঝুঁকতে শুরু করে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও অনলাইন ক্লাসের রীতি এখনই বন্ধ হচ্ছে না। আর সে জন্যই শিক্ষার্থীদের সহজে ব্যবহারের জন্য এবং তাদের কথা মাথায় রেখে উইন্ডোজের সংস্করণটির ঘোষণা দিল মাইক্রোসফট।

অফলাইনে চালানো যাবে উইন্ডোজ ১১ এসইতে এই সফটওয়্যারগুলো। ইন্টারনেটে যুক্ত হলে সেগুলো হালনাগাদ করে নেবে উইন্ডোজ। তা ছাড়া নিরাপত্তার জন্য উইন্ডোজ ১১ এসইতে চলা কম্পিউটারগুলোতে কেবল শিক্ষাপ্রতিষ্ঠানের আইটি অ্যাডমিনরা সফটওয়্যার ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।

মাইক্রোসফট বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য কেনা কম্পিউটারগুলোতেও আগে থেকে উইন্ডোজ ১১ এসই ইনস্টল করার পরিকল্পনা করছে। আর সে কারণে উইন্ডোজ ১১ এসই চালিত ডিভাইসগুলো বেশির ভাগ আগামী বছরের শুরুতে বাজারে আসা শুরু করবে। স্কুলগুলো সচরাচর সে সময়ে নতুন কেনাকাটার জন্য বাজেট নির্ধারণ করে থাকে।

সূত্র: সিএনবিসি

কেএসকে/জিকেএস

আরও পড়ুন