ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

স্বল্পমূল্যে উচ্চগতির ইন্টারনেট পাচ্ছেন ফ্রিল্যান্সাররা

প্রকাশিত: ১০:৫৯ এএম, ০৮ ডিসেম্বর ২০১৫

ফ্রিল্যান্সাররা কাজে গতি আনতে স্বল্পমূল্যে উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সেবার বিশেষ কার্ড পাবেন বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার দুপুরে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে ফ্রিল্যান্সার সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইন্টারনেটের কম গতির কারণে অনেক সময় ফ্রিল্যান্সারদের কাজে অসুবিধা হয়। এই সমস্যা সমাধানে ইন্টারনেট প্রোভাইডারদের সঙ্গে একটি চুক্তি করা হবে। এ চুক্তির ফলে ফ্রিল্যান্সাররা ইন্টারনেট সেবার বিশেষ কার্ডটি পাবেন।
 
বিল্যান্সার ও ট্রান্স-পে’র সহযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি (ডিআইএ) এ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে এক হাজার ফ্রিল্যান্সার অংশ নেন।

পলক বলেন, তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা বাড়াতে ‘আর্ন অ্যান্ড পে’ নামের একটি নতুন প্রকল্প হাতে নিয়েছে মন্ত্রণালয়। এ প্রকল্পের আওতায় সিঙ্গেল ডিজিটের ঋণ দেয়া হবে। ফলে তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরি হবে।

তথ্য প্রযুক্তি খাতে তরুণ-তরুণীদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে ২০২১ সালের মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ গতিসম্পন্ন ইন্টানেট সেবা পৌঁছে দেয়ার আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অ্যাকসেঞ্চার জাপান এর সাবেক প্রেসিডেন্ট ক্লাইড উনো, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও) সভাপতি আহমেদুল হক ববি।

সম্মেলনে মুলপ্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস এলায়েন্স (ডাব্লিউটিএসএ) প্রেসিডেন্ট সান্তিয়াগো গোতিয়ারেজ।

আরএম/এসকেডি/পিআর