ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

উদ্ভাবকদের প্রত্যক্ষ সহযোগিতা করবে আইসিটি মন্ত্রণালয়

প্রকাশিত: ০১:৩১ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৫

মেধাবী ছাত্র বা শিক্ষকদের নতুন নতুন উদ্ভাবনের ক্ষেত্রে আইসিটি মন্ত্রণালয় প্রত্যক্ষ সহযোগিতা করবে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত গবেষণার জন্য বৃত্তি/ফেলোশিপ এবং উদ্ভাবনীমূলক কাজের জন্য অনুদান প্রদান সংক্রান্ত বিষয়ে জনসচেতনতা, প্রচারণা ও মূল্যায়ন বিষয়ক সেমিনারে এ কথা জানান তিনি।
 
তিনি বলেন, কোনো নির্দিষ্ট প্রাতিষ্ঠানিক সনদপত্রের চেয়ে আমরা উদ্ভাবন শক্তিকেই বেশি গুরুত্ব দেই। গ্রামে না শহরে, শিশু না বৃদ্ধ, যুবক না যুবতী দেখার বিষয় নয়, যেকোনো স্থান থেকে যেকোনো উদ্ভাবন জমা দেয়ার জন্য আমরা ওয়েবসাইট লিঙ্ক করেছি।

তথ্য ও প্রযুক্তি বিভাগ জ্ঞানভিত্তিক ও তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বৃত্তি/ফেলোশিপ এবং উদ্ভাবনী কাজের জন্য অনুদান প্রদান করে আসছে। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের তথ্য ও প্রযুক্তি বিষয়ে পড়াশোনা ও গবেষণায় উৎসাহিত করা হচ্ছে।

এবার ৪টি কারিগরি অধিবেশনের মধ্যে ৩টি অধিবেশনে আইসিটি বিভাগের উদ্ভাবনীমূলক প্রকল্পের উপর উপস্থাপনা এবং ১টি অধিবেশনে আইসিটি বিভাগের ফেলোশিপপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের উপস্থাপনা ছিল। সেমিনারে ২৮টি প্রকল্প উপস্থাপন করা হয়। ইতোমধ্যে আইসিটি বিভাগের আওতায় বর্তমান বিগত ২টি অর্থবছরে ফেলোশিপ খাতে ১৪৭ জনকে ৩ কোটি ৭৯ লক্ষ ৪২ হাজার টাকা এবং উদ্ভাবনীমূলক প্রকল্পের অনুদান বাবদ ৫৪টি প্রকল্পে অনুদান বাবদ ৫৪টি প্রকল্পে ৩কোটি ৬৪ লক্ষ ৩১ হাজার ৩০০ টাকা। চলতি বছর ১৩টি প্রকল্পের অনুদান হিসেবে আজকের অনুষ্ঠানে ৬৪ লক্ষ টাকার চেক বিতরণ করা হয়।

এছাড়াও রেডিও পিপলসের সাথে আইসিটি মন্ত্রণালয়ের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার। উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, এটিএন বাংলার বার্তা প্রধান মুন্নি সাহা প্রমুখ।  

আরএম/এসএইচএস/আরআইপি