ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন অ্যাওয়ার্ড : বিজয়ীদের তালিকা

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২:০৫ পিএম, ২৬ মে ২০২১

ডিজিটাল সামাজিক উদ্ভাবনের বৈশ্বিক প্রতিযোগিতা বিডিএসআই অ্যাওয়ার্ড ২০২১- এর চূড়ান্ত বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। সংগঠনটির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এ তালিকা প্রকাশ হয়েছে।

মে মাসের শুরুতে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে ৩টি ধাপে নির্বাচনী বাছাই পর্বের মাধ্যমে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হযেছে। সংগঠনটি ২০১৬ সাল থেকে ধারাবাহিক ভাবে এই আয়োজন করে আসছে। এবারের আযোজনটি ছিলো সারা বিশ্বব্যাপি।

যেখানে ১০০৮ জন পার্টিসিপেন্ট আবেদন করে প্রাথমিকভাবে ১৫২ জনকে নমিনেশন লেটার দেওয়ার পর চূড়ান্ত বাছাই প্রক্রিয়া ভার্চুয়াল কিউ এন্ড এ সেশনের মাধ্যমে মোট সাতটি ক্যাটাগরিতে গ্রুপ ও ইনডিভিজ্যুয়াল সেকশনে সাতটি সামাজিক সংস্থা ও আট জন ব্যক্তিকে চূড়ান্ত অ্যাওয়ার্ড বিজয়ী ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ ডিজিটাল সোশ্যাল ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২১- এর বিজয়ীদের তালিকা :
লাইটার অফ লাইট বাংলাদেশ অর্গনাইজেশন গ্রুপ সেকশনে অ্যাওয়ার্ড পেয়েছে বেস্ট ইনোভেটিভ আইডিয়া ক্যাটাগরিতে।

দুই নম্বরে আছে ইউথ প্রিনিয়ার নেটওয়ার্ক। এ প্রতিষ্ঠান অর্গনাইজেশন গ্রুপ সেকশনে এওয়ার্ড পেয়েছেন ভলান্টিয়ার লিডারশিপ ক্যাটাগরিতে।

ইন্টিগ্রেটেড কমিউনিটি ডেভলপমেন্ট ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে ইঞ্জিনিয়ারস হাব বিডি, বহ্নিশিখা, ইন্ট্যারন্যাশনাল ইউথ চেন্জ মেকার, সোশাল ইনক্লুশন ক্যাটাগরিতে কিপ স্মাইল ফাউন্ডেশন, অনলাইন ভলান্টিয়ার ক্যাম্পেইন ক্যাটাগরিতে স্টাডি বুথ-লার্ন টুগেদার, ভলান্টিয়ার লিডারশিপ ক্যাটাগরিতে পালাক সারমা, কো-ফাউন্ডার অফ গ্রিন গভারনেন্স ইনিসিয়েটিভ সেন্টার (ইন্ডিয়া) ইনডিভিজ্যুয়াল সেকশনে অ্যাওয়ার্ড পেয়েছে।

ইনডিভিজ্যুয়াল সেকশনে আরও অ্যাওয়ার্ড পেয়েছেন অলোক চন্দ্র দাষ, প্রতিষ্ঠাতা অনুশিলন সমাজ কল্যাণ সংস্থা। তিনি ইন্টিগ্রেটেড কমিউনিটি ডেভলপমেন্ট ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড নেবেন।

একই সেকশনে আনিকা শুভা আহমেদ উপমা, সভাপতি ইভ্যুলেশন ৩৬০ ও ইন্দোনেশিয়ার শাহেস্তু আবিদা ভিরাওয়াসিই, লিড ফাউন্ডার ইয়ং সিইএ, সৈয়দা নাজনিন আহমেদ সিলভি, শিক্ষার্থী ভলান্টিয়ার লিডারশিপ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন৷

ইনডিভিজ্যুয়াল সেকশনে আরও অ্যাওয়ার্ড পেয়েছেন এমডি মহসিন, ক্যাপ্টেইন বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট টিম, ভলান্টিয়ার লিডারশিপ ক্যাটাগরি, মুনতাছির মুন, ব্র্যান্ড ম্যানেজার আকিজ ফুড সোশাল ইনক্লুশান ক্যাটাগিরি, সাজিয়া আফরিন সুলতানা, শিক্ষার্থী ইন্টেগ্রাটেড কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাটাগরি, সৈয়দা নাজনীন আহমেদ সিলভি, শিক্ষার্থী ভলান্টিয়ার লিডারশিপ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন।

এবিষয়ে বিডিএসআইএফ এর সভাপতি মো. আলী আকবর আশা বলেন, 'বাংলাদেশ ডিজিটাল সোস্যাল ইনোভেশন ফোরাম জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশদারী প্লাটফর্ম হিসেবে কাজ করে। আমরা যুব সমাজের প্রযুক্তিগত সামাজিক উদ্ভাবনমূলক কাজের সম্মাননা প্রদানের মাধ্যমে যুব সমাজকে সামাজিক পরিবর্তনমূলক কাজ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উৎসাহিত করি। এবারের আয়োজনে চূড়ান্ত বিজযীদের জন্য রয়েছে স্কলারশিপ, ফোলশিপ ও স্পনসরশিপের মাধ্য ৫০% খরচে উন্নত বহির্বিশ্বে মাইগ্রেশনের সুযোগ। যারা বিজয়ী হয়েছেন তারা পরবর্তী ধাপে এসেসমেন্ট ফরম আবেদনের মাধ্যমে এই সুযোগ গ্রহনে অংশগ্রহণ করতে পাবেন।'

এওয়ার্ড বিতরণ প্রক্রিয়া সম্পর্কে জানিয়ে সংগঠনের সেক্রেটারী শরীফ মাহমুদ বলেন, 'আমরা আগামী ১১ জুলাই আনুষ্ঠানিকভাবে একই সাথে ক্যানাডা এবং বাংলাদেশ এওয়ার্ড প্রদান অনুষ্ঠান আয়োজন করবো। বাংলাদেশে এই আয়োজন সম্পন্ন করবে সংগঠনের সহ-সভাপতি মো: ইব্রাহীম হোসেন এবং কানাডাতে আমাদের সভাপতি মো. আলী আকবর আশা আয়োজনটি করবেন। আমরা এ ব্যাপারে আরও বিস্তারিত আমাদের অফিসিয়াল ওয়েবসাইট ও সকল সোশাল মিডিয়াতে প্রকাশ করবো।'

এলএ/এমকেএইচ