ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইনস্টাগ্রামে নতুন ভ্যানিশ মোড ফিচার যেভাবে কাজ করবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ১৪ ডিসেম্বর ২০২০

গত মাসেই মেসেঞ্জার প্ল্যাটফর্মে একটি নতুন ফিচার লঞ্চ করার কথা জানিয়েছিল ফেসবুক। ফিচারটির নাম ভ্যানিশ মোড। এরপর আমেরিকা ও বেশ কয়েকটি দেশে মেসেঞ্জার প্ল্যাটফর্মে চালু হয়ে যায় এই ফিচার।

এবার ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও পাবেন নতুন এই ফিচারের সুবিধা। এ ক্ষেত্রে কোনো ব্যক্তিগত মেসেজ বা ছবি পাঠানোর পর মুহূর্তেই পুরো চ্যাট উড়িয়ে দেওয়ার অর্থাৎ ভ্যানিশ করে দেওয়ার সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

কীভাবে ব্যবহার করা যাবে ভ্যানিশ মোড, এ বিষয়ে সংস্থার তরফে জানানো হয়েছে, Vanish Mode টার্ন-অন করতে হলে প্রথমে ইনস্টাগ্রাম চ্যাটে ঢুকতে হবে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে। এরপর সোয়াইপ আপ (Swipe Up) করে কোনো ছবি, সেলফি (Selfie) বা অন্তত ব্যক্তিগত মেসেজ পাঠিয়ে দিন।

সামনের জন মেসেজ বা ছবিটি দেখে নেওয়ার পর সহজেই তার ওপর ক্লিক করে ভ্যানিশ মোডের সুবিধা নিতে পারেন। ফলে তড়িঘড়ি চ্যাটবক্স থেকে উধাও হয়ে যেতে পারে সংশ্লিষ্ট ছবি বা মেসেজ। কিছুক্ষণ পরই ফের সোয়াইপ আপ করে ভ্যানিশ মোড থেকে বেরিয়ে এসে মূল চ্যাটে ফিরতে পারেন আপনি।

jagonews24

সংস্থা থেকে জানানো হয়, ভ্যানিশ মোডে থাকা চ্যাটের যে কোনো ছবি, মেসেজ বা GIF সহজেই উধাও হয়ে যেতে পারে। এ মোডের পরিষেবা নিয়ে নিশ্চিন্তে থাকতে পারেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা।

ভুল করে পাঠানো কোনো মেসেজকে লুকোনোর ক্ষমতা নেই ভ্যানিশ মোডের। সবচেয়ে বড় বিষয় হলো, আপনার চ্যাট হিস্ট্রিতে জমে থাকবে না এই ভ্যানিশ হওয়া মেসেজগুলো।

ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, লঞ্চের পাশাপাশি ইনস্টাগ্রামের এই ফিচারের যাবতীয় সুরক্ষা ও নিরাপত্তার ব্যবস্থার কথাও মাথায় রাখা হয়েছে। সবচেয়ে বড় বিষয় হলো, এই মোড মূলত ব্যক্তিগত চ্যাটের সঙ্গেই সম্পর্কযুক্ত।

এই মোড নির্বাচন করা হবে কি না, তা পুরোটাই নির্ভর করছে ব্যক্তিবিশেষের ওপর। আপনি ভ্যানিশ মোড ব্যবহার করার সময় কেউ যদি আপনার চ্যাটের স্ক্রিনশট নেন, তা হলে সেই বিষয়টিও বুঝতে পারবেন আপনি।

এ ক্ষেত্রে নোটিফিকেশনের মাধ্যমে স্ক্রিনশট নেয়ার বিষয়টি জানতে পারবেন সংশ্লিষ্ট ব্যবহারকারী। এর পরও যদি কেউ নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করেন, তা হলে সামনের জনকে ব্লক করা যেতে পারে। সংশ্লিষ্ট চ্যাট নিয়ে রিপোর্টও করা যাবে।

jagonews24

সম্প্রতি Live Room আপডেটের কথাও জানিয়েছে ইনস্টাগ্রাম। এর জেরে লাইভ রুমের মাধ্যমে এবার তিনজন পর্যন্ত গেস্ট অ্যাড করতে পারেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। অর্থাৎ তিনজনের সঙ্গে চলবে লাইভ সেশন।

এ ক্ষেত্রে প্রথমে ইনস্টাগ্রামের মেইন পেজ থেকে লেফ্ট সোয়াইপ করে লাইভ ক্যামেরা পেজে যেতে হবে ব্যবহারকারীদের। তারপর লাইভ ক্যামেরা অপশন সিলেক্ট করতে হবে। এবার গেস্ট অ্যাড করতে গেলে, প্রথমে + বাটন ও পরে রুমস আইকনে ক্লিক করতে হবে। লাইভ ফিচারের মতোই ম্যানুয়ালি ভিউয়ারও অ্যাড করা যাবে।

এমএমএফ/এমকেএইচ

আরও পড়ুন